Credit Card Users : আপনি কী ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড ব্যবহার করেন?তাহলে পাবেন এই সুবিধা

78

মহানগর ডেস্ক : সুসংবাদ,ক্রেডিট কার্ড (Credit card) ডেবিট কার্ড (Debit Card) ব্যবহার কারীদের আসতে চলেছে সুবর্ণ সুযোগ।আগামী মাসের শুরু থেকেই আর ডেটা সংরক্ষণ করতে পারবেনা রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India)। গতবছর গ্রাহকদের কথা মাথায় রেখে ডেবিট এবং ক্রেডিট কার্ড সংস্থা একটি নিয়ম জারি করেছিল। সেই নিয়ম অনুযায়ী ব্যবসায়ী নেতাদের সার্ভারে গ্রাহক কার্ডের ডাটা সংরক্ষণ করতে বাধা দেয়া হচ্ছে।

আরও পড়ুন: বিরোধী সুপারিশে রাষ্ট্রপতি দৌড়ে মমতার যশবন্ত, প্রত্যেকেই সমর্থন করেছে তো? জেনে নিন

আগামী মাসের ১ তারিখ থেকেই এই নিয়ম কার্যকর করা হবে। জানা যাচ্ছে,আরবিআই (Reserve Bank Of India) অনলাইন কেনাকাটার (Online Shopping)জন্য কার্ড অন ফাইল টোকেন গ্রহণ বাধ্যতামূলক করেছে। যার সময়সীমা ধার্য করা হয়েছে চলতি মাসের জানুয়ারি মাস থেকে জুলাই মাস পর্যন্ত। গ্রাহকরা যাতে নিরাপদে লেনদেন করতে পারে সে কারণেই এনক্রিপ্ট করা টোকেন হিসেবে সংরক্ষণ করা হবে সমস্ত কিছু। সূত্র মারফত জানা যাচ্ছে,এই গ্রাহকের বিবরণ প্রকাশ না করে অর্থ প্রদান করার অনুমতি দেবে।

সূত্র মারফত জানা যাচ্ছে, আর বি আই (Reserve Bank Of India) এর তরফ থেকে যে নির্দেশিকাগুলি এনক্রিপ্ট করার পর ডিজিটাল টোকেন (Smart Token) – এর মাধ্যমে তাদের ডেটা প্রতিস্থাপন করা বাধ্যতামূলক করা হবে। এমনকি ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহারের পর নিজেদের ডাটা মুছে (Data Erase)ফেলতে পারবেন ব্যবহারকারীরা। একই সময় যদি একজন গ্রাহক কার্ড তোকে নাই জেসনের জন্য সম্মত হন তাহলে লেনদেন করার সময় তাকে শুধুমাত্র সিভিভি বা ওয়ান টাইম পাসওয়ার্ড বিবরণ দিতে হব। এই সিস্টেমটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহারকারীরা।