সবচেয়ে জরুরী স্বাস্থ্য, করোনা আবহে কেন্দ্রকে স্কুল না খোলার আর্জি ২ লক্ষ অভিভাবকের

8
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: পঞ্চম দফার লকডাউন ঘোষণা করার প্রেক্ষিতে ইতিমধ্যেই দেশজুড়ে কিছুটা হলেও আশঙ্কা তৈরি হয়েছে। কারণ কেন্দ্রীয় সরকারের ‘আনলক ১’ সিদ্ধান্ত কিছুটা হলেও আতঙ্ক বাড়িয়েছে দেশবাসীর মধ্যে। কারণ অধিকাংশ ক্ষেত্রে ছাড় দিয়েছে সরকার। কনটেনমেন্ট জোন ছাড়া বাকি সব জায়গায় সমস্ত পরিষেবা খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে স্কুল কলেজ খোলা নিয়ে নির্দিষ্ট কোনো ঘোষণা না করা হলেও কবে তা খোলা হবে তা নিয়ে ইতিমধ্যেই সিদ্ধান্তের পথে চলছে সরকার। তবে শিক্ষার আগে স্বাস্থ্যকে প্রাধান্য দিচ্ছেন দেশের অভিভাবকরা। ভাইরাস আবহে যাতে স্কুল না খোলা হয় তার জন্য কেন্দ্রীয় সরকারকে অনলাইন পিটিশন দিলেন প্রায় দু লক্ষ অভিভাবক। 

প্রাথমিকভাবে জানা গিয়েছে, এ মাসে না হলেও জুলাই এ দেশের অধিকাংশ জায়গায় স্কুল এবং কলেজ খোলা হবে। এই প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের কাছে অনলাইন পিটিশনে স্কুল না খোলার আর্জি জানিয়েছেন প্রায় ২,১৩,০০০ অভিভাবক। আবেদন জানানো হয়েছে, যতদিন পর্যন্ত করোনা পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে না আসে ততদিন যেন স্কুল এবং কলেজ বন্ধ রাখা হয়। এক্ষেত্রে অভিভাবকরা শিক্ষার চেয়ে স্বাস্থ্যকে বেশি গুরুত্ব দিচ্ছেন। 

আবেদন জানানো অভিবাবকদের মতে, জুলাই মাসে স্কুল এবং কলেজ খোলাটা খারাপ সিদ্ধান্ত হতে পারে ‌। কারণ একাধিক রিপোর্টে বলা হয়েছে এই সময়ে ভাইরাস সংক্রমণ সবচেয়ে বেশি হবে। তাই তাদের আবেদন বাকি শিক্ষাবর্ষের কাজ অনলাইনেই সারা হোক। ভাইরাস সংক্রমণ দেশে যেভাবে আতঙ্ক বাড়িয়েছে সেই পরিস্থিতিতে স্কুল এবং কলেজ খুললে পরিস্থিতি যে আরও খারাপ হবে তা অনুমান করা যায়।