Home Featured Health Tips: রাতে আপনার প্রিয় খাবার দুধ-রুটি! ভেবে চিন্তে খাচ্ছেন তো? জেনে নিন এটি উপকারী নাকি অপকারী

Health Tips: রাতে আপনার প্রিয় খাবার দুধ-রুটি! ভেবে চিন্তে খাচ্ছেন তো? জেনে নিন এটি উপকারী নাকি অপকারী

by Silpika Chatterjee

মহানগর ডেস্ক: টিফিন থেকে দুপুর কিংবা রাতের খাবার যেকোনও ক্ষেত্রেই রুটি বেশ পছন্দের খাবার। আর অনেকেই এই রুটি দিয়ে মশলাদার তরিতরকারি থেকে মসুর ডালের সুপ খেতে পছন্দ করেন। শিশুদের কথা বললে, তারা শুধু সস এবং জ্যাম দিয়েও রুটি খায়। আবার অনেকে আছেন মিষ্টি কিংবা দুধকেই বেছে নেয়। ৮-৮০ আবার এই দুধ রুটি খেতে খুব ভালোবাসেন। কিন্তু অনেকেই জানেন না এই দুধ রুটি খাওয়া কতটা যুক্তিসঙ্গত ও স্বাস্থ্যকর।

মূলত দুধ-রুটি খেতে যতটা সুস্বাদু, ঠিক ততটাই আপনার স্বাস্থ্যের জন্যও উপকারী। দুধের সঙ্গে রুটি একসঙ্গে খেলে অনেক পুষ্টিগুণ পাওয়া যায়। যদি আপনার শরীরে প্রোটিন, মিনারেল, ভিটামিন বা ক্যালসিয়ামের ঘাটতি থাকে, তাহলে রাতে দুধ রুটি খেতেই পারেন। প্রতিদিন রাতে দুধ রুটি খেলেই শরীরে প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি পূরণ হয়। দুধে ক্যালসিয়াম, আয়রন, প্রোটিন ও ভিটামিনের মতো পুষ্টিগত উপাদান রয়েছে। আর এই কারণেই দুধ দিয়ে রুটি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।

তাও দুধ রুটির কি গুন থাকতে পারে পর পর আলোচনা করা যাক।
১. পেটের সমস্যা দূর- আজকাল ক্রমশ অনিয়মিত ও অনিয়ন্ত্রিত খাবার খাওয়ার ফলে বেশিরভাগ মানুষকেই পেটের সমস্যায় পড়তে হয়। প্রায়শই অনেকে কোষ্ঠকাঠিন্য কিংবা বদহজম এর মতো সমস্যার শিকার হন। বিশেষজ্ঞদের মতে দুধ ও রুটি সেবন করলে এর থেকে মুক্তি মেলে। দুধ-রুটি ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য এবং অ্যাসিডিটির মতো সমস্যা কমানোর সঙ্গে পেট ফাঁপার সমস্যা থেকেও মুক্তি দেয়।

২. মানসিক চাপ নিয়ন্ত্রণ- মানসিক চাপে যারা ভুগছেন, তারাই অনায়াসে দুধ এবং রুটি খাওয়া উপকারী। রাতে দুধ রুটি খেলে মানসিক চাপ কমানোর পাশাপাশি ভালো ঘুম হওয়াতে সাহায্য করে। কারণ দুধ এবং রুটির সংমিশ্রণ অন্ত্রের জন্য খুব উপকারী হতে পারে।

৩. দুর্বলতা এবং ক্লান্তি দূর: শারীরিক দুর্বলতা ও ক্লান্তই দূর করতে সাহায্য করে দুধ রুটি। কারণ এটি আপনার শরীরে পুষ্টির অভাব পূরণ করে। রাতে দুধ এবং রুটি খেলে আপনি সারাদিনের শক্তি সঞ্জয় করে নিতে পারবেন।

৪. ওজন বৃদ্ধিতে সহায়ক: অনেকেই রয়েছে যারা অপুষ্টিতে ভোগার কারণে রোগা ও রুক্ন। তাদের ক্ষেত্রে এই দুধ রুটি উপকৃত। চিকিৎসকরা তাদেরকে দুধ খাওয়ার পরামর্শ দেন। কারণ এটি ওজন বৃদ্ধিতে সাহায্য করে। এভাবে ওজন খুব দ্রুত বাড়তে শুরু করে। কারণ দুধ এবং রুটিতে থাকা পর্যাপ্ত ক্যালোরি, চর্বি এবং কার্বোহাইড্রেট ওজন বাড়াতে সাহায্য করে।

You may also like