Durga puja 2021 : এবার বাঁকুড়ার পদ্মে সাজবে অস্ট্রেলিয়ার দুর্গা ,পদ্ম চাষীদের মুখে চওড়া হাসি

35
বাঁকুড়ার পদ্ম

মহানগর ডেস্ক : লন্ডনের পর এবার অস্ট্রেলিয়া প্রবাসী বাঙ্গালীদের উদ্যোগে মা সাজবেন বাঁকুড়ার পদ্মে(Lotus)। অষ্টমীতে সেই পদ্মেই হবে দেবী দুর্গার(Durga puja 2021) আরাধনা। আর তার জেরেই বাঁকুড়ার(Bankura) জঙ্গলমহলের পদ্ম চাষীদের মুখে চওড়া হাসি ফুটেছে।

বাঁকুড়া জেলা উদ্যান পালন দপ্তর সূত্রে খবর, চলতি বছরে অস্ট্রেলিয়া থেকে বিভিন্ন পূজা উদ্যোক্তারা তাদের কাছে বরাত করেছেন ৫০০০ পদ্মের। রপ্তানি কর্তাদের সাথেও কথাবার্তা পাকা। পঞ্চমীর(Durga puja 2021) দিন সকালেই সমস্ত পদ্ম পুকুর থেকে তুলে দেওয়া হবে কলকাতায়। মালবাহী বিমানে কুড়ার পদ্ম উড়ে যাবে সোজা অস্ট্রেলিয়া।

ফুলের কারবারিদের দাবি, অন্যান্য জেলার তুলনায় বাঁকুড়ার ফুল অনেক বেশি দিন তাজা থাকে। তাই রফতানকারী সংস্থাগুলিকে লোকসানের মুখে পড়তে হয় না।

এর আগে ২০১৮ সাল থেকে পদ্ম পৌঁছেছিল।লন্ডনে তারপর থেকেই উদ্যোক্তারা বছর তাদের কাছে বায়না করেন পদ্মের জন্য। তবে গত বছর করনা পরিস্থিতিতে বাজার খুব খারাপ গিয়েছিল ফুলচাষীদের ।তবে এবার পুজোয় কপাল ফিরেছে তাঁদের। বাঁকুড়া(Bankura) জেলা উদ্যান পালন দপ্তরের সাথে কথা বলে জানা গেছে অস্ট্রেলিয়ায় যে পদ্ম পাঠানো হবে তার বেশিরভাগ যাবে বাঁকুড়া সিমলাপাল ও খাতরা ব্লক থেকে। এছাড়া অন্য একটি দেশেও বাঁকুড়ার পদ্মা পারি দেওয়ার কথাবার্তা চলছে তবে সে বিষয়ে এখনও কিছু ঠিক হয়নি ।

পদ্ম চাষী মন্মথ মাহাতো জানিয়েছেন,’পুকুরে পদ্ম চারা বসিয়ে দিলেই পদ্মফুল হয় না , সারা বছর ধরে অক্লান্ত পরিশ্রম করতে হয়। নিয়ম মেনে জৈব সার দিয়ে পোকামাকড়ের হাত থেকে রক্ষা করতে হয়। তবে স্থানীয় বাজারে পদ্মের তেমন দাম নেই। একটা ফুল বেচলে খুব জোর দেড় টাকা পাওয়া যায়। বিদেশে গেলে বাড়তি দাম পাবো।’ ফুল বিদেশে যাওয়ায় খুশি আরও এক চাষী । তিনি বলেন,’নিজেরা তো কোনওদিন বিদেশ যেতে পাবোনা ,তবে আমাদের পদ্মফুল যাচ্ছে এটাই বড় প্রাপ্তি’।

Durga puja 2021

read more,

Flyover goof up: ‘হয় নিজেকে বদলান না হলে বিজ্ঞাপন এজেন্সি বদল করুন’, যোগী আদিত্যনাথকে তীব্র কটাক্ষ মহুয়া মৈত্রের

Maa Flyover: যোগীর পোস্টারে কলকাতার মা উড়ালপুলের ছবি, তীব্র কটাক্ষ আম আদমি পার্টির

Bhabanipur Bypoll: সোমের ঊষায় মনোনয়নপত্র জমা দেবেন বিজেপি প্রার্থী, সারা প্রস্তুতি

Tripura: মহিলাদের হাত ধরেই ত্রিপুরায় ঘাসফুল ফোটানোর চেষ্টা তৃণমূলের!

Maa flyover: বাংলার উন্নয়নের ছবি চুরি করে নিজের বলে চালাচ্ছে যোগী সরকার: অভিষেক বন্দ্যোপাধ্যায়