করোনা ত্রাসের মাঝেই ভূমিকম্প বাণিজ্যনগরীতে! সাতসকালে আতঙ্ক

8
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: করোনাতঙ্কে জেরবার বাণিজ্য নগরী মুম্বই সহ গোটা রাজ্য। এবার সাতসকালে কেঁপে উঠল ভূমিকম্পে। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে কম্পন অনুভূত হল নাসিক ও মুম্বইয়ে। রিকটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪, ২.৭। এখনো পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

জানা গিয়েছে, প্রথমবার যে কম্পন অনুভূত হয় তার মাত্রা ছিল ৪, দ্বিতীয় কম্পন যেটি মুম্বইয়ে হয় তার মাত্রা ছিল ২.৭। ভূমিকম্পের কেন্দ্রস্থল মুম্বই থেকে ৯৮ কিলোমিটার দূরে বলে জানা গিয়েছে। পরপর ভূমিকম্পের ঘটনায় স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়েছে গোটা বাণিজ্য নগরী জুড়ে। সকাল হতেই আতঙ্কে সাধারণ মানুষ ঘর থেকে বেরিয়ে আসেন। যদিও এখনও হতাহতের কোনো খবর মেলেনি।

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে দেশে একাধিকবার ভূমিকম্প হয়েছে বিগত এক মাস ধরে। বলা যায়, বিভিন্ন রাজ্যে অল্পসময়ের মধ্যে পরপর ভূমিকম্পের ঘটনা ঘটেছে। কখনো কখনো একই সময়ে একাধিক জায়গায় কম্পন হয়েছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, এই ধরনের ছোট ছোট ভূমিকম্প অনেক বড় আকারের ভূমিকম্পের ইঙ্গিত দেয়। সেই প্রেক্ষিতে সাধারণ মানুষের চিন্তা যে আরও বেড়েছে তাতে কোন সন্দেহ নেই। বিগত কিছু মাস, মহারাষ্ট্র, দিল্লি, জম্মু-কাশ্মীর, ঝাড়খন্ড, তামিলনাড়ু সহ একাধিক রাজ্যে ভূমিকম্প হয়।