East Bengal Club : ইস্টবেঙ্গল গোল করতেই ‘আল্লাহু আকবর’ বলে মাঠে নেমে পড়েছিলেন দর্শকরা

118
East Bengal Club

মহানগর ডেস্ক : যেটা কেউ ভাবতেও পারেনি, সেটাই করে দেখিয়েছিল ইস্টবেঙ্গল (East Bengal Club)। দেবাশীষ রায়ের একটা গোলে পর উত্তাল হয়েছিল জেড্ডার গ্যালারি। উঠেছিল ‘আল্লাহু আকবর’ রব। মাঠে নেমে পড়েছিলেন দর্শকরা।

১৯৮৫ সালের এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নশিপের (ACC) ম্যাচ। এখন যার নাম এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ (ACL)। সে’দিন জেড্ডার মাঠে খেলা ছিল ইস্টবেঙ্গল। প্রতিপক্ষ Al-Ahly ক্লাব। স্থানীয় দলের সমর্থকরা ভাবতেও পারেননি ভারতের কোনো দল গোল করে যাবে তাদের বিরুদ্ধে, তাদেরই ঘরের মাঠে।

ভারতীয় ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার হিসেবে পরিচিত অসমের দেবাশীষ রায়। অনেক দিন আগে দূরদর্শনের পক্ষ থেকে তাঁর একটি সাক্ষাৎকারে নেওয়া হয়েছিল। দেবাশীষ জানিয়েছিলেন যে তিনি অনেক রকমের খেলাই এক সময় খেলেছিলেন। ক্রিকেট, ভলিবল সহ অন্যান্য ইভেন্ট চুটিয়ে খেলতেন। ফুটবলের প্রতি ভালোবাসা জন্মেছিল পরে। ভাগ্যের ফেরে সেই ফুটবল মাঠ তাঁকে দিয়েছিল অনেক কিছু।

অনেক কিছু পেয়েছিলেন। আবার অনেক কিছু পাননি। আক্ষেপ হয়তো রয়েছে। এক ক্রীড়া সংবাদ মাধ্যমে সম্প্রতি বলেছিলেন, ‘আমি আর ফুটবল ম্যাচ দেখি না। কী হবে দেখে!’ টেলিভিশনে খেলা না দেখলেও খবরের কাগজে নিয়মিত চোখ রাখার কথা জানিয়েছিলেন।

‘৮৫ সালের সেই ম্যাচে একটি মাত্র গোল করেছিল ইস্টবেঙ্গল। গোল স্কোরার দেবাশীষ রায়। বিস্মিত দর্শকরা ঢুকে পড়েছিলেন মাঠের মধ্যে। যদিও ১-২ গোলে ম্যাচটি হেরে গিয়েছিল ইস্টবেঙ্গল।

ম্যাচের পরেও দর্শকদের উন্মাদনা ছিল দেখার মতো। ‘আমাদের হোটেলের বাইরে মানুষের ঢল নেমেছিল। সবাই আমার জার্সির নম্বর ধরে চিৎকার করছিলেন’, স্মৃতিচারণায় বলেছেন দেবাশীষ রায়।