দুপুরের খাবার খাবেন মাত্র আধ ঘণ্টায়, সরকারি আধিকারিকদের নয়া নির্দেশ যোগী সরকারের

35

মহানগর ডেস্ক: সরকারি কর্মীদের কাজের পদ্ধতি নিয়ে অভিযোগ বহু পুরনো। কোনও সরকারি অফিসে কাজের জন্য গেলে দাঁড়িয়ে থাকতে হয় ঘন্টার পর ঘন্টা। কারণ তাদের কাজের মাঝে দুপুরের খাওয়া সারার জন্য থাকে এক ঘন্টার বিরতি পর্ব। এবার তাতেই ব্যাঘাত ঘটিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

সম্প্রতি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছে অভিযোগ আসে যে, সরকারি কর্মচারীরা মধ্যাহ্নভোজের জন্য অনেক সময় নিয়ে নেন। যে কারণে একটা কাজ শেষ করতে লেগে যায় কয়েক ঘন্টা। এরপরই শীর্ষ কর্তাদের ডেকে সতর্ক করেছেন যোগী এবং সঠিক পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন।

উত্তরপ্রদেশের মুখ্যসচিব দুর্গা শঙ্কর মিশ্র এরপরই নতুন নির্দেশিকা জারি করেছেন। মধ্যাহ্নভোজের সময় এবার দুপুর ১টা থেকে দেড়টা পর্যন্ত। যারা প্রয়োজনীয় কাজের জন্য সরকারি অফিসগুলোতে যাচ্ছেন, তাদের যাতে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে না হয় তা খেয়াল রাখতে হবে। নয়া নির্দেশিকা অনুযায়ী, কাজ হবে সপ্তাহের ৫ দিন।

উত্তরপ্রদেশ সরকারের বর্তমান নির্দেশিকা বলছে, “কাজের সময় সকাল সাড়ে ৯টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত। এরমধ্যে আধ ঘন্টার বিরতি”। এই নির্দেশ মেনে করতে হবে কাজ। পাশাপাশি সরকারি কর্মীরা নিয়মিত অফিসে আসছেন কিনা, তা নজরে রাখতে হবে। জনসাধারণের সুবিধার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যোগী রাজ্যে।