Home Education উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিশাল সুখবর 

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিশাল সুখবর 

by Mahanagar Desk
2 views

মহানগর ডেস্ক: ‘মাধ্যমিক পরীক্ষা হোক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা’ এগুলি হল পরীক্ষার্থীদের জীবনের অন্যতম বড় পরীক্ষা। উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ অবধি ঘোষণা করে দেওয়া হয়েছে ইতিমধ্যেই। রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলছে জোরকদমে। এদিকে পরীক্ষার্থীরা উত্তেজনাহ টগবগ করে ফুটছে উচ্চ মাধ্যমিক পরীক্ষাকে ঘিরে।এমনকি ধুকপুকানি শুরু হয়ে গিয়েছে অনেকের মধ্যে।

এবার আসি আসল কথায়।একটি বিশেষ ঘোষণা করা হয়েছে ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল ফর হায়ার সেকেন্ডারি এডুকেশনের তরফে যা আপনার জেনে রাখা জরুরী।বিশেষ করে তাদের জন্য এই প্রতিবেদনটি রইল যারা এখনো অবধি উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করেনি। বোর্ড সূত্রে জানা গিয়েছে ,উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য এখনো অনেক পড়ুয়া অনলাইনে রেজিস্ট্রেশন করেনি সে ক্ষেত্রে কি কি ব্যবস্থা নেওয়া হয়েছে তাদের জন্য! জানানো হয়েছে সেই বিষয়েও।জেনে নিন বিস্তারিত।

এখনো অবধি অনলাইনে যে সকল পড়ুয়া রেজিস্ট্রেশন করেনি তাদের জন্য রইল একটি বড় খবর। রেজিস্ট্রেশনের দিনক্ষণ আরো কিছুটা বাড়ানো হলো!এমনটাই জানানো হয়েছে বোর্ডের তরফে।রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়ানো হয়েছে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। কাউন্সিলের পক্ষ থেকে এই মর্মে ইতিমধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যদিও,পড়ুয়াদের লেট ফাইন দিতে হবে এই সময়সীমা পর্যন্ত রেজিস্ট্রেশন করতে। কাউন্সিলের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশনের শেষ দিন ৩০ নভেম্বর তারিখই। কাউন্সিল জানিয়ে দিয়েছে,এরপর আর কোনোরকমভাবেই এই সময়সীমা বাড়ানো হবে না।

অপরদিকে, জাতীয় শিক্ষানীতির কয়েকটি প্রস্তাব গৃহীত হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার আবহে। সেখানে উল্লেখ রয়েছে,প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠন এবং পরীক্ষা ব্যবস্থায় রদবদলের।১৭৮ পাতার রাজ্য শিক্ষানীতি ২০২৩ সালের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিকাশ ভবনের পক্ষ থেকে। মাধ্যমিক পরীক্ষা হবে নবম–দশম শ্রেণির পঠনপাঠন শেষে।

প্রসঙ্গত,গত বছরের তুলনায় এবার এগিয়ে এসেছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। আর সেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্র্যাকটিক্যাল এবং প্রজেক্ট ওয়ার্কের নম্বর কীভাবে স্কুলগুলি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে জমা দেবে তা নিয়ে বিস্তারিত গাইডলাইন তৈরি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। গাইডলাইনে সংসদ স্পষ্ট করেছে স্কুলগুলিকে এবার ছাত্রছাত্রীদের প্রজেক্ট মার্কস ও প্র্যাকটিক্যালের নম্বর অনলাইনে জমা দিতে হবে।

উল্লেখ্য,আগামী ১লা ডিসেম্বর থেকে ১৫ ই ডিসেম্বরের মধ্যে উচ্চমাধ্যমিকে প্রাকটিক্যাল ও প্রজেক্ট ওয়ার্কের পরীক্ষা বিভিন্ন স্কুলে স্কুলে অনুষ্ঠিত হবে। সংসদের তরফে স্কুল গুলিকে জানানো হয়েছে যদি কোন স্কুলে কোন বিষয়ে শিক্ষক শিক্ষিকা না থাকে তাহলে পার্শ্ববর্তী কোন স্কুল থেকে শিক্ষক শিক্ষিকাকে প্রাকটিক্যাল পরীক্ষার জন্য নিয়োগ করা যাবে। সে ক্ষেত্রে স্কুলগুলিকে এই নিয়োগ “নো অবজেকশন” সংসদে কার্যালয় থেকে নিয়েই করতে হবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved