Home Education উচ্চমাধ্যমিকে সেমেস্টার পদ্ধতি চালু, প্রথম সেমেস্টার হবে OMR শিটে

উচ্চমাধ্যমিকে সেমেস্টার পদ্ধতি চালু, প্রথম সেমেস্টার হবে OMR শিটে

by Mahanagar Desk
37 views

মহানগর ডেস্ক : রাজ্যের উচ্চমাধ্যমিক পরীক্ষা পদ্ধতিতে বড় পরিবর্তন আনল পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এবার থেকে সেমেস্টার পদ্ধতিতে পরীক্ষা হবে। একাদশ ও দ্বাদশে আলাদা ভাবে পরীক্ষা হবে। একাদশ ও দ্বাদশ মিলিয়ে এতদিন যে লিখিত উচ্চমাধ্যমিক পরীক্ষা পদ্ধতি চালু ছিল তা থাকবে না। প্রথম সোমেস্টার হবে OMR শিটে। কমন অ্যাডমিট কার্ডে দ্বাদশ শ্রেণির তৃতীয় এবং চতুর্থ সেমেস্টার হবে। পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে এই বিষয়ে নির্দেশিকা জারি হয়েছে। ২০২৫-‘২৬ শিক্ষাবর্ষ থেকেই এই পদ্ধতি চালু হচ্ছে। ফলে দুইবার উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে হবে পড়ুয়াদের।

কেন্দ্রের জাতীয় শিক্ষানীতি ২০২০ মেনে সারা দেশের মধ্যে পশ্চিমবঙ্গেই উচ্চমাধ্যমিক পরীক্ষা পদ্ধতি এবং সিলেবাসে প্রথম পরিবর্তন আনা হল। পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক বোর্ডের মোট ৬২ টি বিষয় রয়েছে। তার মধ্যে ৪৯ টি বিষয়ের সিলেবাস পরিবর্তন হচ্ছে। ১৩ টি ভোকেশনাল সাবজেক্টের সিলেবাস পরিবর্তন হয়নি। ১১ বছর আগে শেষ সিলেবাস সংশোধন হয়েছিল। প্রজেক্ট, ইন্টার্নশিপ সংযুক্ত হচ্ছে নতুন সিলেবাসে। উচ্চ মাধ্যমিকের প্রথম সেমেস্টারে শূন্য পেলেও পরের সেমেস্টারে বসা যাবে।

বাংলার সিলেবাসে সবচেয়ে বেশি পরিবর্তন আনা হয়েছে। গদ্য ও পদ্যে সেই পরিবর্তন হয়েছে। শ্রীজাতর কবিতা পড়ানো হচ্ছে। ইতিহাসে আধুনিক ভারতের ইতিহাস সঙ্গে থাকছে ৭১-এর মুক্তিযুদ্ধের ইতিহাস। ভারতের বিদেশনীতি, পরমাণুনীতি সংযুক্ত হয়েছে সিলেবাসে। বিজ্ঞানের বিষয়গুলি খুব একটা পরিবর্তন হচ্ছে না! গণিত পদার্থবিজ্ঞান রসায়ন এবং জীববিদ্যার সিলেবাস একই থাকছে! শুধুমাত্র সেমেস্টার সিস্টেমে পুরো পাঠক্রমকে চার ভাগে ভাগ করে দেওয়া হয়েছে। কমার্স এবং বাণিজ্য বিভাগের বিষয়গুলিতে ট্যাক্স-এর নতুন রুলস এবং নিয়ম কানুন আপডেট করা হয়েছে এবং তার সঙ্গে জিএসটির বিষয়টি যুক্ত করে দেওয়া হয়েছে। থাকছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, সাইবার সিকিউরিটি এবং সাইকোলজি।

সেমেস্টার কী ভাবে ভাগ করা হয়েছে সেই বিষয় সংসদের তরফে জানান হয়েছে যে প্রত্যেক বছর প্রতিটি বিষয়ের পড়াশোনার জন্য স্কুলে ২০০ ঘণ্টা নির্ধারিত থাকছে। নতুন শিক্ষানীতিতে সেমেস্টার পদ্ধতি চালু হচ্ছে। প্রথম সেমিস্টারের জন্য ১০০ ঘণ্টা পড়াশোনা করান হবে। দ্বিতীয় সেমিস্টারের জন্য বরাদ্দ ৮০ ঘণ্টা। আর ২০ ঘণ্টা ‘রেমিডিয়াল ক্লাসে’ অথবা হোম ‘অ্যাসাইমেন্টের’ জন্য। এর মধ্যেই থাকছে প্রজেক্ট ও ইন্টার্নসিপ।

একাদশ দ্বাদশে সেমেস্টার পদ্ধতি কার্যকর হচ্ছে। ২০২৫-২৬ এ উচ্চ মাধ্যমিক সেমেস্টার পদ্ধতিতে হবে। প্রত্যেক স্কুলকে নোটিফিকেশনের মাধ্যমে সামার ক্যাম্প করার নির্দেশ দেওয়া হয়েছে সংসদের তরফে। সেখানেও সময় নির্ধারিত করে দেওয়া থাকবে। একাদশ শ্রেণিতে যে দুটি পরীক্ষা হবে, তা গণ্য হবে প্রথম ও দ্বিতীয় সেমেস্টার হিসাবে। আর দ্বাদশ শ্রেণিতে যে দুটি পরীক্ষা হবে, তা গণ্য হবে তৃতীয় ও চতুর্থ সেমেস্টার হিসাবে। ৭০ নম্বরের লিখিত, ৩০ নম্বরের প্র্যাকটিক্যাল থাকবে। প্রত্যেক সেমেস্টারের জন্য বরাদ্দ ৩৫ নম্বর। দুটো সেমেস্টারে মিলিয়ে ৭০ নম্বর। প্র্যাকটিক্যাল পরীক্ষা একবারই হবে এবং সেটা হবে লিখিত পরীক্ষার শেষে। ৭০-এ পরীক্ষা হলে ২১ পেলে পাশ বলে বিবেচিত হবে। ৮০ নম্বরের মধ্যে ২৪ পেলে পাশ বলে গণ্য করা হবে। একাদশের পরীক্ষার দায়িত্ব স্কুলের উপরই ছাড়া হয়েছে। পরীক্ষার রুটিন করে দেবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চ মাধ্যমিকের প্রথম সেমেস্টার হবে OMR শিটে। “কমন” অর্থাৎ একই অ্যাডমিট কার্ডে দ্বাদশ শ্রেণির থার্ড ও ফোর্থ সেমেস্টার হবে।

অড অর্থাৎ একাদশের প্রথম ও দ্বাদশের তৃতীয় সেমেস্টার হবে নভেম্বরে এবং ইভেন অর্থাৎ একাদশের দ্বিতীয় এবং দ্বাদশের চতুর্থ সেমেস্টার হবে মার্চ মাসে। গুজরাটি, ফ্রেঞ্চ, পাঞ্জাবি- এই তিনটি বিষয় পাঠক্রম থেকে বাদ দেওয়া হচ্ছে। কারণ এই বিষয়গুলিতে পড়ুয়ার সংখ্যা ১০-এর কম।

প্রত্যেকটি সেমিস্টারের জন্য নির্ধারিত সময়,

ফার্স্ট সেমেস্টার – ১ঃ৩০ ঘণ্টা,
দ্বিতীয় সেমেস্টার- ১ঃ৩০ ঘণ্টা,
তৃতীয় সেমেস্টার – ১ঃ৩০ ঘণ্টা,
চতুর্থ সেমেস্টার- ২ ঘণ্টা।

আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ৩ মার্চ, ২০২৫, আর শেষ হবে ১৮ মার্চ, ২০২৫। তবে এখন দেখার বিষয় পাঠক্রমে যে পরিবর্তন এসেছে তাতে পড়ুয়া এবং শিক্ষকদের তরফে কেমন প্রতিক্রিয়া আসে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved