Home Education উচ্চমাধ্যমিক পাশ ছাত্র ছাত্রীদের জন্য সেরা কিছু স্কলারশিপ, দেখে নিন সম্পূর্ণ বিবরণ 

উচ্চমাধ্যমিক পাশ ছাত্র ছাত্রীদের জন্য সেরা কিছু স্কলারশিপ, দেখে নিন সম্পূর্ণ বিবরণ 

কমপক্ষে .৫০ শতাংশ নম্বর পেয়ে থাকলে শিক্ষার্থীরা স্কলারশিপে আবেদন করতে পারবেন।

by Mahanagar Desk
19 views

মহানগর ডেস্ক: সাম্নেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পাশ করে যে সমস্ত শিক্ষার্থীরা স্নাতক স্তরে ভর্তি হবেন সেই সমস্ত শিক্ষার্থীরা নিচের স্কলারশিপগুলিকে আবেদন করতে পারবেন। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে .৫০ শতাংশ নম্বর পেয়ে থাকলে শিক্ষার্থীরা স্কলারশিপে আবেদন করতে পারবেন।

১. বিকাশ ভবন স্কলারশিপ

বিকাশ ভবন স্কলারশিপে আবেদন জানাতে হলে পড়ুয়াদের মাধ্যমিক পরীক্ষায় অন্তত ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। এছাড়া আবেদনকারী পড়ুয়াকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে, পারিবারিক বাৎসরিক আয় আড়াই লক্ষ টাকার কম হতে হবে। এছাড়া বিকাশ ভবন স্কলারশিপে আবেদন করা প্রার্থীরা অন্য কোনো সরকারি স্কলারশিপে আবেদন জানাতে পারবেন না। এই স্কলারশিপে মাসে ১০০০ টাকা করে পেতে পারেন পড়ুয়ারা।

২. নবান্ন স্কলারশিপ

নবান্ন স্কলারশিপটি উত্তরকন্যা স্কলারশিপ নামেও পরিচিত। এই স্কলারশিপে বার্ষিক ১০০০০ টাকা করে পান পড়ুয়ারা। তবে কোর্সের মেয়াদ ও পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে টাকার পরিমাণ বৃদ্ধির পেতে পারে। নবান্ন স্কলারশিপ পাওয়ার জন্য মাধ্যমিকে পড়ুয়াদের পেতে হবে ৬৫ শতাংশ নম্বর।উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে তা ৬০ শতাংশ নম্বর। আর স্নাতক স্তরের যে কোনো বিভাগে ৫৫ শতাংশ নম্বর পেয়ে যে সমস্ত পড়ুয়ারা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন, তাঁরা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন।

৩. এলআইসি ইন্ডিয়া স্কলারশিপ

এটি একটি বেসরকারি স্কলারশিপ। এই স্কলারশিপে আবেদন করার জন্য শিক্ষার্থীকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় 60 শতাংশ বা তার বেশি নম্বর পেতে হবে। অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীরা স্কলারশিপ আবেদন করতে পারবেন। স্কলারশিপে আবেদনকারী শিক্ষার্থীর পারিবারিক বার্ষিক আয় 1 লক্ষ টাকার কম হতে হবে। এই স্কলারশিপে শিক্ষার্থী বার্ষিক 10000 টাকা পেয়ে থাকেন।

৪. জিপি বিড়লা স্কলারশিপ

এটি একটি বেসরকারি স্কলারশিপ। স্কলারশিপ এ আবেদনকারী শিক্ষার্থীকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় 80 শতাংশ বা তার বেশি নম্বর পেতে হবে। অনলাইন থেকে ফর্ম ডাউনলোড করে উপযুক্ত ঠিকানায় ফর্ম ফিলাপ করে পাঠাতে হবে। শিক্ষার্থীর বার্ষিক পারিবারিক আয় 3 লক্ষ টাকার কম হতে হবে। এই স্কলারশিপে শিক্ষার্থীরা বার্ষিক 50000 টাকা পর্যন্ত পেতে পারেন।

৫. সীতারাম জিন্দাল স্কলারশিপ

এটি একটি বেসরকারি স্কলারশিপ। এই স্কলারশিপে আবেদনকারী শিক্ষার্থী যদি ছাত্রী হয় তাহলে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় 65 শতাংশ নম্বর পেতে হবে এবং শিক্ষার্থী যদি ছাত্র হয় তাহলে 70 শতাংশ নম্বর পেতে হবে। আবেদন করার জন্য শিক্ষার্থীকে অনলাইন থেকে ফর্ম ডাউনলোড করে প্রদত্ত ঠিকানায় ফর্ম ফিলাপ করে পাঠাতে হবে। শিক্ষার্থীর পরিবার চাকুরিজীবী হলে সে ক্ষেত্রে পারিবারিক বাৎসরিক আয় 4 লক্ষ টাকার কম হতে হবে এবং অন্যান্য ক্ষেত্রে পারিবারিক বাৎসরিক আয় 2.5 লক্ষ টাকার কম হওয়া বাধ্যতামূলক। এই স্কলারশিপে শিক্ষার্থীরা প্রতি মাসে 500 টাকা করে পেতে পারেন।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved