Home Education গত বছরের থেকে শিক্ষা, বন্য এলাকার মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এবার থাকছে বিশেষ ব্যবস্থা 

গত বছরের থেকে শিক্ষা, বন্য এলাকার মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এবার থাকছে বিশেষ ব্যবস্থা 

by Shreya Maji
22 views

মহানগর ডেস্কঃ আর কিছু দিন পরেই শুরু হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে চলেছে বহু পরীক্ষার্থী ভয়, চিন্তা, রাস্তাঘাট, ভিড়, যানবাহন অতিক্রম করে । কিন্তু আজও জলপাইগুড়ি বৈকন্ঠপুর বনদফতরের অধীন মান্তাদারি গ্রাম পঞ্চায়েতের মহারাজ ঘাট গ্রামের পড়ুয়াদের মনে জীবন্ত হয়ে আছে ছোট্ট অর্জুনের কথা। পরীক্ষা দিতে ঘর থেকে বেরয় সে, কিন্তু পরীক্ষা আর দেওয়া হলনা। পরীক্ষা দিতে যাওয়ার সময় হাতির হানায় প্রাণ হারিয়েছিল অর্জুন। পুরো গ্রাম কান্নায় ভেঙ্গে পড়েছিল সেইদিন। আজ সেই রাস্তা মোটা গাছের গুঁড়ি দিয়ে বন্ধ করে দেওয়া হয়, কেউ আর যাতায়াত করে না সেই রাস্তা দিয়ে। দেখতে দেখতে পেরিয়ে গেছে একটা বছর, ফের যাতে এই ঘটনা জাতে পুনরায় না হয় সেদিকে নজর দিতে প্রস্তুত বনদফতর।

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হতে চলেছে পরীক্ষা। পুনরায় এমন ঘটনা যেন ফের না ঘটে সেদিকে নজর রেখে বনদফতরের তরফ থেকে জঙ্গল লাগোয়া সমস্ত রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। শুধু তাই নয়, বনদফতর সূত্রে খবর, জঙ্গলমহল এলাকার ছাত্রছাত্রীদের সুবিধার জন্য বিশেষ বাস পরিবহনের ব্যবস্থা করবে প্রশাসন। ফের যেন কোনও মায়ের কোল ফাঁকা না হয় সেই কারণেই এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে । এছাড়াও বনদফতরের কড়া নজরদারি চলবে জঙ্গল সহ বিভিন্ন এলাকায়। জীবনের প্রথম পরীক্ষা মাধ্যমিক দিতে সকল পরীক্ষার্থীর প্রস্তুতি জোরদার। এক বছর আগে সেই ছোট্ট কিশোর ছেলেটাও প্রস্তুতি নিয়েছিল জীবন গড়ার লক্ষ্যে। বাবার সঙ্গে বাইকে করে পরীক্ষা দিতে ঘর থেকে বেরিয়েছিল উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন পূরণ করবে এই ভেবে, জীবনের প্রথম বড় পরীক্ষা দেবে বলে কথা, কিন্তু তা আর হয়ে ওঠেনি ।

 উল্লেখ্য, রাস্তায় হাতির হানায় প্রাণ হারায় ১৬ বছরের পরীক্ষার্থী অর্জুন দাস। দেখতে দেখতে বছর পেরিয়ে গেল। ফের চলে এসেছে মাধ্যমিক পরীক্ষা। এবার যাতে ভালভাবে পরীক্ষা সম্পন্ন হয় যাতে অনান্য ছাত্র- ছাত্রীদের অসুবিধা না হয় সেই কারণেই বন দফতরের তরফ থেকে এমন কড়া ব্যবস্থা নিয়েছে। এতে জঙ্গল লাগোয়া ছাত্র-ছাত্রীসহ অভিভাবকদের মুখে খুশির দেখা মিলেছে। সদর মহুকুমা শাসক তমোজিত চক্রবর্তী জানান, রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে যাওয়ার সময় যেন কোনও অসুবিধার সম্মুখীন না হয়, সেজন্য সমস্ত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved