Home Featured Health Care: কুসুম মানে ফ্যাটের গাদা! ভুল ভাবনা ছেড়ে নিজের কোলেস্টেরল প্রোফাইল ঠিক করুন

Health Care: কুসুম মানে ফ্যাটের গাদা! ভুল ভাবনা ছেড়ে নিজের কোলেস্টেরল প্রোফাইল ঠিক করুন

by Silpika Chatterjee

মহানগর ডেস্ক: ডিম অনেকের কাছেই বেশ লোভনীয় খাবার। পুরনো দিনের শালপাতায় মোড়া সেদ্ধ থেকে রোল, কাবাব থেকে ডিমের ডালনা কিংবা বিরিয়ানীর ডিম উফ্ শুনলেই যেন জিভে জল চলে আসে। স্বাস্থ্য সচেতন বা অসচেতন মানুষের খাদ্য তালিকাতে ডিমের উপস্থিতি থাকবেই। কিন্তু শরীর চর্চা করা মানুষের মধ্যে ডিম নিয়ে একটা ভ্রান্ত ধারণা রয়েছে।
অনেকেই বলেন শুধু ডিমের সাদা অংশ খান, কিন্তু ভুলেও কুসুম খাবেন না! ডিমের সাদা অংশে প্রোটিন রয়েছে যা শরীরে প্রোটিনের চাহিদা মেটায়, কিন্তু কুসুম ফ্যাটের গাদা! ফলে খেকেই তরতর করে বাড়বে কোলেস্টেরল।

কিন্তু এগুলো একেবারেই ভুল ধারণা। গবেষণা বলছে, ডিমের কুসুম খেলে ওজন বাড়ে না, শরীরও খারাপ করে না। বরং স্বাস্থের জন্য উপকারি! তবে মাথায় রাখা উচিত কোনওকিছুই বেশি পরিমাণে খাওয়া একেবারেই ভালো নয়।

কেন খাবে ডিমের কুসুম? কি আছে এই কুসুমে? চলুন জেনে নেওয়া যাক।

১. ডিমের কুসুমে রয়েছে কোলিন, যার কাজ মেটাবলিজম পদ্ধতিকে সক্রিয় রেখে ওজন কমাতে সাহায্য করে।
২. ডিমের কুসুমে রয়েছে ভিটামিন -বি ও অ্যামিনো অ্যাসিড। যা আমাদের ব্রেনের পুষ্টি জোগাতে সাহায্য করে।
৩. কুসুম এইচডিএল অর্থাৎ ভালো কোলেস্টেরলের মাত্রা ব্যালেন্সে রেখে, কোলেস্টেরল প্রোফাইল ঠিক রাখেl
৪. সবশেষে বলা যায়, শুধু ডিমের সাদা অংশ খেলে খানিক্ষণ বাদেই খিদে পেয়ে যাবে। ফলে আপানাকে আবার খেতে হবে। কিন্তু ডিমের কুসুমে হেলদি ফ্যাট থাকায় ওজন বাড়ায় না, অথচ অনেকক্ষণ পেট ভর্তি রাখে। কাজেই, যারা ব্রেকফাস্টে কুসুম সমেত ডিম খান তাদের অনেকক্ষণ আর কিছু খেতে হয় না। ফলে ওজন অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

You may also like