Vice President Election : আজ ভাগ্য নির্ধারণ ধনখড়-আলভার

22

মহানগর ডেস্ক : আজ অর্থাৎ শনিবার ১৪ তম উপরাষ্ট্রপতি পেতে চলেছে দেশ।ভোটদান প্রক্রিয়া শুরু হয়েছে সকাল ১০ টা থেকে। চলবে বিকেল ৫ টা পর্যন্ত। এই নির্বাচনে এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) । বিরোধীদের সর্বসম্মত প্রার্থী কংগ্রেস নেত্রী তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মার্গারেট আলভা (Margaret Alva)। সংসদের দুই কক্ষের নির্বাচিত সাংসদরা এই নির্বাচনে ভোটদান প্রক্রিয়ায় অংশগ্রহণ করবেন। তাঁদের ভোটের উপরই নির্ভর করছে দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক কে হবেন।

আরও পড়ুন : বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ, দক্ষিণবঙ্গ জুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস

উল্লেখ্য, বর্তমান উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর উপরাষ্ট্রপতি পদে মেয়াদ শেষ হতে চলেছে ১০ অগস্ট। তার আগেই পরবর্তী উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য এদিন ভোটগ্রহণ প্রক্রিয়া অনুষ্ঠিত হচ্ছে।

অন্যান্য নির্বাচনের মতো দেশের উপরাষ্ট্রপতি নির্বাচন পদ্ধতিতে দেশের সাধারণ নাগরিক অংশগ্রহণ করতে পারেন না। বরং সাধারণ নাগরিক কতৃক নির্বাচিত জনপ্রতিনিধিদের ভোটেই নির্বাচিত হন দেশের দ্বিতীয় নাগরিক। রাষ্ট্রপতি নির্বাচনের মতোই উপরাষ্ট্রপতি নির্বাচনেও সাংসদরা নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন। তবে রাজ্য বিধানসভার বিধায়করা এই নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেন না। একক ভোটদানের মাধ্যমে আনুপাতিক প্রতিনিধিত্ব মেনে এই নির্বাচন প্রক্রিয়া অনুষ্ঠিত হয়। গোপন ব্যালটে ভোটদান করেন সাংসদরা। এই নির্বাচনে কোনও দলীয় হুইপ জারি করা যায় না।