MAINTENANCE OF DAUGHTER : মেয়ে যথেষ্ট রোজগার করলেও বাবাকেই ভরণপোষণের খরচ দিতে হবে, জানাল বোম্বে হাইকোর্ট

250
রোজগেরে মেয়েরও ভরণপোষণের দায়িত্ব বাবার

মহানগর ডেস্ক: মেয়ে রোজগার (Sufficient Income) করলেও তাঁর ভরণ পোষণের (Maintainence) খরচ বাবাকেই দিতে হবে।  এনিয়ে পারিবারিক আদালতের (Family Court) নির্দেশ বহাল রাখল বোম্বে হাইকোর্ট (Bombai HighCourt)। ওই মামলায় রায় দিতে গিয়ে বিচারপতি (Judge of HighCourt) জানান আবেদনকারীর মেয়ে মডেলের কাজ করে যদিও রোজগার করে,তাহলেও মেয়েকে ভরণপোষণের দায়িত্ব নিতে হবে বাবাকেই। আবেদনকারীর বিবাহ বিচ্ছিন্ন স্ত্রী হিন্দু বিবাহ আইনের ২৪ নম্বর ধারায় ভরণপোষণ সংক্রান্ত মামলা করে সেই মামলায় আদালত  আবেদনকারীর স্বামীকে মামলার চূড়ান্ত নিষ্পত্তি (Final Disposal) না হওয়া পর্যন্ত মেয়ের জন্য মাসে ২৫ হাজার টাকা ভরণ পোষণের নির্দেশ দিয়েছিল।

এরপর আবেদনকারী স্বামী আবার পারিবারিক আদালতের দ্বারস্থ হন। আবেদনে তিনি জানান, তাঁর মেয়ে প্রাপ্তবয়স্ক। রোজগারও করে যথেষ্ট। নিজের দেখভালের মতো টাকা সে উপার্জন করে। কিন্তু আদালত আবেদনকারীকে জানায়, মেয়ে প্রাপ্তবয়স্ক হলেও বিয়ে না হওয়া পর্যন্ত তার ভরণপোষণের খরচ বাবাকেই দিতে হবে। ভরণপোষণের টাকা পাওয়ার অধিকার তার আছে। যদিও ওই ব্যক্তি দাবি করে মেয়ে যথেষ্ট রোজগার করে। সে মডেলিংয়ের কাজ করে প্রচুর টাকা উপার্জন করে থাকে। এরপর আদালতে পেশ করা নানা নথি খতিয়ে দেখে আদালত।

এ সম্পর্কে কিছু পত্রপত্রিকাও আদালতে জমা দেওয়া হয়। তা থেকে জানা যায় ওই ব্যক্তির মেয়ে ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিল সে ৭২ লক্ষ থেকে ৮০ লক্ষ টাকা রোজগার করে। নথি খতিয়ে দেখে বিচারপতি ভারতী দাংরে পারিবারিক আদালতের নির্দেশ বহাল রেখে জানান, আদালতের পর্যবেক্ষণে পারিবারিক আদালত ঠিকই নির্দেশ দিয়েছে। ইনস্টাগ্রামে আবেদনকারীর মেয়ে  যা জানিয়েছে তা প্রমাণ হিসেবে যথেষ্ট নয়। কারণ ওই ব্যক্তির মেয়ে স্বাধীনভাবে উপার্জন করে, সেটা প্রমাণ করা শক্ত। তাঁর কথায়, আজকাল সোশ্যাল মিডিয়ায় তরুণ-তরুণীরা নিজেদের ঊজ্জ্বল ছবি তুলে ধরে। কিন্তু তারা যে নিজেদের সম্পর্কে যেসব তথ্য দিয়ে থাকে, তা সবসময় সত্যি নয়।