Home Entertainment নাট্য প্রেমীদের ৩ দিন ব্যাপী নাট্য উৎসবে মোহিত করলো “পদাতিক”

নাট্য প্রেমীদের ৩ দিন ব্যাপী নাট্য উৎসবে মোহিত করলো “পদাতিক”

by Mahanagar Desk
32 views

মহানগর ডেস্ক : বিনোদনের অন্যতম প্রাচীন মাধ্যম মঞ্চ নাটক। বর্তমান ইন্টারনেট, মাল্টিপ্লেক্স ও ওটিটি-র যুগে প্রায় হারিয়েই যেতে বসেছে নাট্য শিল্প। সেই শিল্প কেই যথা সম্ভব বাঁচিয়ে রাখার নিরলস প্রয়াস করে চলেছে বেশ কিছু নাটকের গ্রুপ। মঞ্চ অভিনয় কে বলা হয় অভিনয়ের অন্যতম কঠিন মাধ্যম। নাটকের মঞ্চে সেই অভিনয় কেই অন্য মাত্রায় নিয়ে গেলো পদাতিক নাট্য সংস্থা। গত ২৯-৩১শে মার্চ তাদের ৩ দিন ব্যাপী নাট্য উৎসবে ৩টি দারুন নাটক উপহার পেলো দর্শক।

২৯শে মার্চ উৎসবের প্রথম দিন পদাতিক নাট্য সংস্থার নিজস্ব উপস্থাপনা ছিলো নাটক গণশত্রু। বিজ্ঞান বনাম ধর্মীয় কুসংস্কারের এক দারুন নিদর্শন ছিলো এই নাটক। জীবানু তে ভরপুর জলে থেকে তৈরী চরণামৃত পান করতে নিষেধ করা এক ডাক্তার কে অনেক প্রতিকূল পরিস্থিতি তে পরতে হয়। কিন্তু লাড়াই থামাননি তিনি। সেই গল্প কেই দারুন ভাবে মঞ্চস্থ করে পদাতিকের শিল্পীরা। নির্দেশক সাধন মুখোপাধ্যায় খুব সুন্দর করে উপস্থাপণ করেছে নাটক টি। উৎসবের দ্বিতীয় দিন ছিলো রজতাভ দত্ত ও সৌমিত্র বসু অভিনিত, রাণা বসু নির্দেশিত নাটক সক্রাতেস। ইতিহাস কে দারুন ভাবে তুলে ধরা হয়েছিলো এই নাটকে। আর শেষ দিন ছিলো দেবদূত ঘোষ অভিনিত ও স্বপ্নদ্বীপ সেনগুপ নির্দেশিত নাটক জয় বাংলা। বাংলাদেশের মুক্তি যুদ্ধের নিরিখে এই নাটকে বঙ্গবন্ধুর ভুমিকায় অসাধারণ অভিনয় করেন দেবদূত ঘোষ।

৩ দিন ব্যাপী এই নাট্য উৎসব অনুষ্ঠিত হয়েছিলো নবব্যারাকপুরের কৃষ্টি প্রেক্ষাগৃহে। উদ্বোধনী অনুষ্ঠানে একাধিক নাট্য ব্যক্তিত্বের পাশিপাশি নবব্যারাকপুর পৌরসভার চেয়ারম্যান প্রবীর সাহা সহ উপস্থিত ছিলেন একাধিক পৌরপিতা ও পৌরমাতা। সকলে নাটক কে বাঁচিয়ে রাখার এই লড়াই তে সাধারণ মানুষ কে এগিয়ে আসতে আহ্বান জানান।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved