Tips For Driving In Rain : ভারী বর্ষায় গাড়ি চালান বুঝে, মেনে চলুন এই নির্দেশগুলি

79
Tips For Driving In Rain : ভারী বর্ষায় গাড়ি চালান বুঝে, মেনে চলুন এই নির্দেশগুলি
কয়েকটি সহজ নিয়ম মেনে গাড়ি চালালেই খুব সহজে এড়ানো যাবে বিপদগুলি

মহানগর ডেস্ক : বর্ষা সেভাবে না ঢুকলেও বৃষ্টির প্রকোপ থেকে বাঁচতে অনেক ধরনের ব্যবস্থা নিচ্ছি আমরা। উত্তরবঙ্গ ভাসলে দক্ষিণবঙ্গে সেভাবে বর্ষার ভ্রুকুটি দেখতে পাওয়া যায়নি। তবে বর্ষার ঘ্যান ঘ্যানে বৃষ্টি হয়তো নেই, কিন্তু দু-এক পশলা ঝরে পড়ছে আচমকাই। আর সবসময় বাড়ি বা অফিসের মধ্যে বসে থাকা সম্ভব নয়। বাইরে বের হতেই হয়। তবে বৃষ্টির মধ্যে এক সমস্যার বিষয়ে গাড়ি চালানো। অনেকেই বৃষ্টি এড়াতে দ্রুত গাড়ি চালান। যা একেবারেই ভুল। মনে রাখবেন বাড়ি থেকেও অধীর আগ্রহে অপেক্ষা করছে আপনার জন্য। তাই নিজের বিপদ ডাকবেন না কখনোই। বর্ষায় বা ভারী বৃষ্টিতে কয়েকটি সহজ নিয়ম(Tips For Driving In Rain) মেনে গাড়ি চালালেই খুব সহজে এড়ানো যাবে বিপদগুলি।

আরও পড়ুন,  দেখতে দেখতে ৩০-টা বছর! বলিউডে তিনদশক পাড় বাদশার

এয়ার কন্ডিশনার : বর্তমানে অধিকাংশ গাড়ি এয়ার কন্ডিশনার যুক্ত। তবে বর্ষায় এসি বেশি  ব্যবহার করা থেকে দূরে থাকুন। কারণ বাইরের আবহাওয়া সঙ্গে ভেতরের তাপমাত্রা মিল না খেয়ে এক ধোঁয়াটে পরিবেশ সৃষ্টি করে গাড়ির কাঁচে। যা সহজে পরিষ্কার হয় না। অপরদিকে বৃষ্টি, সব মিলিয়ে দৃষ্টিশক্তি কমে যাওয়ার সম্ভাবনা প্রবল। তাই বর্ষায় এসি না চালানোই ভালো।

উন্নত টায়ার : বর্তমানে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে বেশ কিছু টায়ার বাজারে পাওয়া যায় যেগুলো খুব সহজে মাটির সঙ্গে আটকে যায়। এমনকি চুন-সুরকি ওঠা রাস্তা হোক বা জলে ভরপুর চাকা পিছলে যাবার ভয় নেই। তাই নিজের এবং পরিবারের সুরক্ষার জন্য অবশ্যই বৃষ্টির সময়ে এই ধরনের টায়ার ব্যবহার করা উচিত।

উয়পার ব্যবহার : বিশেষ করে বর্ষার সময় সবথেকে বেশি ব্যবহার হয় গাড়ির উয়েপার। তাই বৃষ্টির সময় সেগুলো যাতে সঠিকভাবে কাজ করে তার জন্য ব্যবস্থা নিতে হবে আগে থেকে। প্রতিদিন পরিষ্কার করা এবং সেগুলির সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করা। তবে বাজারে বিভিন্ন পোর্টেবল উয়পার পাওয়া যায় যে গুলির মূল্য ততো বেশি না হলেও উপকারী। প্রয়োজনে সেগুলি ব্যবহার করতে পারেন।

Tips For Driving In Rain