Heart Disease : দিনে একটানা চার ঘন্টা টিভির সামনে বসে আছেন! সাবধান হন, বাড়তে পারে হার্টের ঝুঁকি

87
Heart Disease :দিনে একটানা চার ঘন্টা টিভির সামনে বসে আছেন! সাবধান হন, বাড়তে পারে হার্টের ঝুঁকি
অনেকক্ষন একটানা টিভির সামনে বসে থাকা মোটেই ভালো অভ্যেস নয়

মহানগর ডেস্ক :সারাদিন খাটাখাটনির পর একটু টিভির সামনে বসে পড়াটা বাড়ির বড়দের স্বভাব। কখনও রাতে ঘুমোতে যাওয়ার আগে, কখনও সন্ধ্যায় রান্নার কাজ সেরে পছন্দের অনুষ্ঠানের সামনে বসে পড়তে দেখা যায় অনেকেই। কিন্তু এই ঘটনাটা কেবলমাত্র আপনার আমার বাড়ির সমস্যা নয়। এমনটা হয়ে আসছে বহু বাড়িতেই। তবে এবার সময় এসেছে একটু সতর্ক হওয়ার। অনেকক্ষন একটানা টিভির সামনে বসে থাকা মোটেই ভালো অভ্যেস নয়। বরং দেখা দিতে পারে হৃদরোগের সমস্যা(Heart Disease)।

আরও পড়ুন, শুধু ফেল প্রার্থী নয়, খালি খাতাতেও টাকার বিনিময় দেওয়া হয়েছে চাকরি, ভাইরাল অডিও

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছেন যদি এক ঘন্টাও টিভি দেখা কমানো যায় তাহলেও হৃদরোগের ঝুঁকি(Heart Disease) কমতে পারে ১১%। বিজ্ঞানীদের দাবি অনুযায়ী দিনে চার কিংবা পাঁচ ঘণ্টার বেশি যাঁরা টিভি দেখেন তাঁদের ক্ষেত্রে হৃদরোগে(Heart Disease) আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি। অতিমারীর পর সাধারণ মানুষের মধ্যে এই অভ্যেস আরও বেশি ভাবে তৈরি হয়েছে। ব্রিটেনের বাসীদের উপর একটি পরীক্ষা করে দেখা গিয়েছে। কোভিডের পর ব্রিটেন বাসীদের টিভির প্রতি আসক্তি অনেকটাই বেড়ে গিয়েছে। এক্ষেত্রে নিজের ওপর রাশ টানতে হবে নিজেকেই। ওই সময়টা অন্য কোনও কাজে মন দিন। অথবা বাইরে থেকে একটু ঘুরে আসুন। তবে যদি টিভি বন্ধ করে মোবাইল নিয়ে বসেন সে ক্ষেত্রে বিশেষ একটা লাভ হবে বলে মনে করছেন না গবেষকরা।

আরও পড়ুন, CBI দপ্তরে হাজিরা দিলেন পার্থ চট্টোপাধ্যায়

নিজের পোষ্যের সঙ্গে সময় কাটান অথবা নিজের কোনও শখ থাকলে সেই দিকে মন দিন। দেখবেন সময় কেটে যাচ্ছে হু হু করে। প্রয়োজনে শিখতে পারেন নতুন ভাষা। বর্তমানে এটি কিন্তু বেশ জনপ্রিয় একটি শখে পরিণত হয়েছে মানুষের।

Heart Disease