সাঁতরাগাছি পাখিরালয়ে নেচার এডুকেশন ক্যাম্প পরিযায়ী পাখির আগমন ঘিরে আশা

8
kolkata news

Highlights

  • সাঁতরাগাছি ঝিল ও সংলগ্ন পরিবেশ পরিচ্ছন্ন রাখতে এলাকার কচিকাঁচাদের নিয়ে ক্যাম্প
  • নেচার এডুকেশন ক্যাম্পের আয়োজন করল হাওড়া বনদফতর
  • পাশাপাশি ঝিলে আসা পরিযায়ী পাখি গণনার কাজও


নিজস্ব প্রতিনিধি, হাওড়া:
সাঁতরাগাছি ঝিল ও সংলগ্ন পরিবেশ পরিচ্ছন্ন রাখতে এলাকার কচিকাঁচাদের নিয়ে নেচার এডুকেশন ক্যাম্পের আয়োজন করল হাওড়া বনদফতর। রবিবার ছুটির দিন সকালে প্রায় জনা পঞ্চাশেক কচিকাঁচাকে ঝিল সংলগ্ন এলাকার পরিবেশ পরিচ্ছন্ন রাখার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করেন বনদফতরের আধিকারিকরা। দূরবীন দিয়ে চেনানো হয় পাখিও। পাশাপাশি ঝিলে আসা পরিযায়ী পাখি গণনার কাজও এদিন করা হয়।

হাওড়া বনদফতর সূত্রে খবর, এবার শীতের মরসুমে ঝিলে সব থেকে বেশি সংখ্যায় এসেছে লেসার হুইসলিং ডাক। যার সংখ্যা সাড়ে পাঁচ হাজারেরও বেশি। এছাড়াও গাডোয়াল, কমন মুরহেন, পন্ড হেরন, ক্যাটেল এগরেট, ব্রঞ্জ উয়িংড জাকানা, ইয়েলো বিটের্ন, স্নাইপ, হোয়াইট ব্রেস্টেড ওয়াটার হেন প্রভৃতি প্রজাতির পরিযায়ী পাখিরও দেখা মিলেছে সাঁতরাগাছি ঝিলে।

এদিনের ক্যাম্প প্রসঙ্গে বনদফতরের আধিকারিক সমীর বন্দ্যোপাধ্যায় জানান, ঝিল এবং তার সংলগ্ন এলাকা পরিষ্কার থাকলে বেশি সংখ্যায় পাখি আসে। তাই স্থানীয় ছোটদের এলাকার পরিবেশ পরিচ্ছন্ন রাখার বিষয়ে সচেতন করার লক্ষ্যে এই ক্যাম্পের আয়োজন করা হয়। উল্লেখ্য, এদিনের গণনায় দেখা গেছে, ১৪টি প্রজাতির প্রায় ৫ হাজার ৬৯২টি পরিযায়ী জলজ পাখি। এগুলি হল লেসার হুইস্টলিং ডাক ৫,৬০১টি, গার্ডওয়াল ৭টি, কমন মুরহেন ৮টি, পন্ড হেরন ১৫টি, ক্যাটেল এগরেট ৭টি, ব্রোঞ্জ উইংগেড জ্যাকানা ৮টি, ইন্ডিয়ান কর্মোর‍্যান্ট ২৪টি, লিটল কর্মোর‍্যান্ট ২টি, ইয়েলো বিটের্ন ১টি, স্নাইপ ১টি, হোয়াইট ওয়াগটেল ২টি, সিট্রিন ওয়াগটেল ২টি, বার্ন স্যালো ১০টি ও হোয়াইট ব্রেস্টেড ওয়াটারহেন ২টি।