পেট্রোলের দাম কমাতে চাইলে মোদিকে আর ভোট নয়, বিলে অনুরোধ মুম্বইয়ের পেট্রোলপাম্পের

33
fake news
ভুয়ো খবর ভাইরাল

মহানগর ডেস্ক: সম্প্রতি একটি পেট্রোলপাম্পের বিলের ছবি ভাইরাল হয়েছে। বিলে লেখা রয়েছে, যদি পেট্রোলের দাম কমাতে চান, তবে আর নরেন্দ্র মোদিকে ভোট দেবেন না। প্রথমে সোশ্যাল মিডিয়ায় এই ছবি প্রকাশ পায়। মুহূর্তের মধ্যে সেই ছবি ভাইরাল হয়ে যায়। কিন্তু দেখা গিয়েছে, পেট্রোলপাম্পের ওই বিলের ছবিটি ভুয়ো।

পেট্রোলপাম্পের বিল থেকে জানা যায় এইচপিএলের ডিলার। মু্ম্বাইয়ের ভিকরোলি পশ্চিমে শ্রী বালাজি পেট্রোলিয়াম নামে পেট্রোলপাম্পের বিল। হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের পক্ষ থেকে জানানো হয়েছে, যে বিলটি ভাইরাল হয়েছে, তা ভুয়ো। তাদের এভাবে পেট্রোল বা গ্যাসের বিল করা হয় না বলেও টুইটারে জানানো হয়েছে। সর্বভারতীয় সংবাদমাধ্যমও জানিয়েছে, এই বিলটি ভুয়ো। খুব ভালো করে লক্ষ্য করলে দেখা যাবে বিলটি ২০১৮ সালের। সাই বালাজি পেট্রোলিয়ামকে দেখানো হয়েছে এইচপিএলের ডিলারশিপ। কিন্তু ভারতে ওই নামে কোনও সংস্থা নেই। ভারতে রয়েছে এইচপিসিএল। এছাড়াও মু্ম্বইয়ের ভিকারোলিতে সাই বালাজি পেট্রোলিয়াম নামে কোনও পেট্রোলপাম্প নেই বলে সর্বভারতীয় সংবাদমাধ্যম তদন্ত করে দেখেছে। ২০১৮ সালেও এই রকম একটা পেট্রোলপাম্পের বিল ভাইরাল হয়েছিল বলেও এইচপিসিএলের তরফে জানানো হয়েছে।

এইচপিসিএল টুইটে জানিয়েছে, এটা একটা জাল বিল। এর সঙ্গে সংস্থার কোনও যোগ নেই। দীর্ঘদিন ধরেই এই ধরনের এটা জাল বিল সোশ্যাল মিডিয়ায় ঘোরাঘুরি করছে। সংস্থার বিলের ধরন এই রকম নয় বলেও টুইটারে দাবি করা হয়। টুইটারে সংস্থার একটি পেট্রোলপাম্পের আসল বিল পোস্ট করা হয়। জানানো হয়, তাদের বিল এই রকম হয়।