Home Lifestyle fatty liver: পেটে ব্যথা সঙ্গে আচমকাই ওজন বেড়ে যাওয়া? ফ্যাটি লিভার নয় তো? দেখে নিন

fatty liver: পেটে ব্যথা সঙ্গে আচমকাই ওজন বেড়ে যাওয়া? ফ্যাটি লিভার নয় তো? দেখে নিন

by Tiyasha Ghosh

মহানগর ডেস্ক: বর্তমানে শহরবাসীদের অধিকাংশেরই ফ্যাটি লিভারের (fatty liver) সমস্যা রয়েছে। এই ফ্যাটি লিভার শরীরে নানা ক্ষতি করে থাকে। তবে অনেক ক্ষেত্রেই অনেকেই আছেন, যারা ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন, কিন্তু উপসর্গ সম্পর্কে সচেতন নন। যার ফলে বিষয়টি নিয়ন্ত্রণে থাকতে থাকতেই চিকিৎসকের পরামর্শ নিয়ে পর্যাপ্ত পরিমাণে চিকিৎসা করে ঠিক করানোর আগেই, অনেক ক্ষেত্রে অতিরিক্ত বাড়াবাড়ির পর্যায়ে চলে যায়। তাই আসুন আগে থেকেই জেনে নেওয়া যাক ফ্যাটি লিভারের কিছু উপসর্গ –

১) বমি বমি ভাব
২) খিদে কমে যাওয়া
৩) পেটে ব্যথা
৪) চামড়া হলুদ হয়ে যাওয়া ( তবে এক্ষেত্রে সবার এই সমস্যাটি নাও দেখা দিতে পারে)
৫) পা ফোলা
৬) মলের রং ফ্যাকাসে হয়ে যাওয়া
৭) পেটে ভুরি বেড়ে যাওয়া
৮) আচমকাই ওজন বাড়তে শুরু হওয়া
৯) ত্বকের নিচে থাকা ব্লাড ভেসেল ফুলে ওঠা
১০) হাতের পাতা লাল হয়ে যাওয়া

উপরে উল্লেখিত সমস্যাগুলি যদি আপনার শরীরের থেকে থাকে, তাহলে ইতিমধ্যেই চিকিৎসকের পরামর্শ নিন এবং পেটের আলট্রাসাউন্ড করিয়ে ফেলুন। তাতেই ধরা পড়তে পারে এই রোগ।

প্রতিদিন তেল, মশলাজনিত খাবার খাওয়া কিংবা অতিরিক্ত হারে চর্বি জাতীয় মাছ এবং মাংস খাওয়া অথবা প্রতিদিন মদ্যপান করলেও ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিতে পারে। হাই কোলেস্ট্রল থেকেও ফ্যাটি লিভারের সমস্যা তৈরি হয়, মূলত পুরুষদের ক্ষেত্রে হাই কোলেস্টেরলজনিত ব্যক্তিদের, যাদের মদ্যপান নিষিদ্ধ থাকে, তাঁরা চিকিৎসকের নিষিদ্ধতা অগ্রাহ্য করে যদি প্রতিদিন গ্লাসে চুমুক দিয়ে থাকেন তাঁদের বেশিরভাগ ক্ষেত্রেই এই সমস্যা দেখা দেয়।

You may also like