করোনার জের: পিছিয়ে গেল ভারতে অনুষ্ঠিত মহিলাদের যুব বিশ্বকাপ

28
news sports

মহানগর ওয়েবডেস্ক: করোনার জেরে বন্ধ বিশ্বের সবরকম খেলাধুলা। একাধিক বড় ক্রীড়া প্রতিযোগিতা বন্ধ করে দেওয়া হয়েছে বা পিছিয়ে দেওয়া হয়েছে। এমনকি টোকিও অলিম্পিকও একবছর পিছিয়ে দেওয়া হয়েছে। এবার আরও একটি বড় টুর্নামেন্টের ওপর কোপ পড়লো। করোনার জেরে আপাতত স্থগিত করে দেওয়া হল মহিলাদের যুব বিশ্বকাপ। ২০২০ সালের ২-২১ নভেম্বর ভারতে ফিফা অনুর্ধ্ব-১৭ মহিলাদের এই বিশ্বকাপ হওয়ার কথা ছিল।

সম্প্রতি এই নিয়ে একটি বৈঠকে বসেন ফিফা কর্মকর্তারা। এবারই প্রথম ভারতের মহিলারা কোনও বিশ্বকাপ খেলার সুযোগ পেতেন। কিন্তু ফিফা করোনা মহামারীর জেরে কোনও ঝুঁকি নিতে রাজি হয়নি। তবে শুধু অনুর্ধ্ব-১৭ নয়, মহিলাদের অনুর্ধ্ব-২০ বিশ্বকাপও স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইতিমধ্যেই অলিম্পিক বা ইউরোর মতো প্রতিযোগিতা করোনা ভাইরাসের দাপটে স্থগিত করে দেওয়া হয়েছে। কিন্তু সকলের আশা ছিল, মহিলাদের যুব বিশ্বকাপ অন্তত পিছবে না, কারণ বছরের শেষদিকে এইটা আয়োজন হওয়ার কথা। কিন্তু খানিকটা অবাক করেই এই বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফিফা।

আসলে এখনও ফিফা কোয়ালিফায়ার রাউন্ডের খেলাই শেষ করতে পারেনি। আফ্রিকা, ওশিয়ানিয়া, ইউরোপ, নর্থ, সেন্ট্রাল ও সাউথ আমেরিকা, ক্যারিবিয়ান জোনের পাঁচটি রাউন্ড করে খেলা বাকি। করোনা মহামারীর কারণে ওই সব খেলা বন্ধ। কবে এই সব খেলা শেষ করা যাবে, তার কোনও নিশ্চয়তা নেই। সেই কারণেই নভেম্বরে আয়োজিত হতে চলা এই বিশ্বকাপ স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কবে হবে এই টুর্নামেন্ট তা এখনও জানা যায়নি। আগামী বছর যাতে অন্য কোনো প্রতিযোগিতার সঙ্গে তারিখ এক না হয়ে যায়, সেই দিক খতিয়ে দেখে পরে তারিখ ঘোষণা করবে বলে ফিফা জানিয়েছে।