Navjot Singh Sidhu: অবশেষে জুটল কেরানির কাজ! জেলে দিনে ৯০ টাকা আয় হবে সিধুর

100
Navjot Singh Sidhu: অবশেষে জুটল কেরানির কাজ! জেলে দিনে ৯০ টাকা আয় হবে সিধুর

মহানগর ডেস্ক: ভারতের প্রাক্তন ওপেনারের পরিচিতি এখন কয়েদি (Prisoner) নম্বর ২৪১৩৮৩। সম্প্রতি এক বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন প্রাক্তন পঞ্জাব কংগ্রেস প্রধান নভজ্যোৎ সিং সিধু (Navjot Singh Sidhu)। সূত্র অনুযায়ী, এখন পাটিয়ালা কেন্দ্রীয় কারাগারে (Patiala Central Jail) তিনি একজন কেরানি হিসেবে কাজ করবেন। জেলের কর্মকর্তাদের কথায়, মিস্টার সিধু নিজের সেল থেকেই কাজ করবেন। নিরাপত্তার জন্য তাঁকে বাইরে বের করা যাবে না। তাঁর কাজের জন্য সমস্ত নথিপত্র সেলেই পাঠানো হবে।

জানা গিয়েছে, প্রথম ৩ মাস দণ্ডপ্রাপ্তদের বিনা বেতনে প্রশিক্ষণ দেওয়া হয়। একজন অদক্ষ বা দক্ষ বন্দী হিসেবে শ্রেণীবদ্ধ করার পরে, তারা দৈনিক ৩০-৯০ টাকা পাওয়ার অধিকারী হয়। সূত্র অনুযায়ী, সিধুর মূল দায়িত্ব হবে সাজাপ্রাপ্তদের আদালতের নির্দেশ পড়ে শোনানো এবং জেলের বিভিন্ন নথি গুছিয়ে রাখা। কিন্তু তাঁর আগে তাঁকে দেওয়া হবে প্রশিক্ষণ।

আরও পড়ুন: হাওড়ার বিল’ এখনও আটকে রাজ্যপালের কাছে, কড়া ভাষায় ধনখড়কে তোপ বিমানের

১৯৮৮-র একটি মামলায় তাঁকে দোষী সাব্যস্ত করেছে সুপ্রিম কোর্ট। মের ২০ তারিখ আত্মসমর্পণ করেছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার। যেহেতু তিনি একজন হাইপ্রোফাইল কয়েদি, তাই জেলের বারাকে থেকেই তিনি কাজ করবেন। সেল থেকে বেরোনোর কোনও অনুমতি পাবেন না তিনি। ইতিমধ্যেই মঙ্গলবার থেকে ক্লাক হিসেবে জেলে কাজ করতে শুরু করে দিয়েছেন। সকাল ৯’টা থেকে দুপুর পর্যন্ত এবং বিকেল ৩টে থেকে ৫টা পর্যন্ত কাজ করতে হবে তাঁকে। তাঁর সেলের বাইরে রয়েছে কড়া নিরাপত্তা।

সূত্র অনুযায়ী, পাঁচজন ওয়ার্ডেন এবং আরও চারজন জেলের আবাসিককে তাঁর খেয়াল রাখতে বলা হয়েছে। শারীরিক কারণে তাঁর অনেক কিছু খাওয়া বারণ রয়েছে। যে কারণে আপাতত ফল এবং স্যালাড খেয়ে দিন চলছে তাঁর। আটায় অ্যালার্জি রয়েছে, তাই রুটি মুখে তুলছেন না তিনি। এই মুহূর্তে রাজনীতির ময়দান ছেড়ে সামান্য কেরানির কাজ করছেন নভজোৎ সিং সিধু।