Home Featured Monsoon Session: অবশেষে মূল্যবৃদ্ধি ইস্যুতে আলোচনা হবে লোকসভায়, জবাব দেবেন অর্থমন্ত্রী 

Monsoon Session: অবশেষে মূল্যবৃদ্ধি ইস্যুতে আলোচনা হবে লোকসভায়, জবাব দেবেন অর্থমন্ত্রী 

by Anamika Nandi
Monsoon Session: অবশেষে মূল্যবৃদ্ধি ইস্যুতে আলোচনা হবে লোকসভায়, জবাব দেবেন অর্থমন্ত্রী 

মহানগর ডেস্ক: অবশেষে সোমবার লোকসভায় মূল্যবৃদ্ধি ইস্যুতে (Price Hike) আলোচনা হবে। করোনার পর কাজে ফিরে বিরোধীদের প্রশ্নের জবাব দেবেন নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। গত দু’সপ্তাহ ধরে সংসদ চত্বরে মূল্যবৃদ্ধি ইস্যু নিয়ে বিক্ষোভ দেখিয়েছে বিরোধীরা। সমস্ত কিছু পাশে রেখে সংসদের দুই কক্ষে মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনার দাবি জানিয়েছে বিরোধী শিবির। সূত্র অনুযায়ী, অবশেষে আগামী সোমবার তা নিয়ে আলোচনা হবে লোকসভায়।

সরকারি তথ্য অনুযায়ী, জুন মাসে ভারতের বার্ষিক খুচরা মুদ্রাস্ফীতি বেড়েছে ৭.০১ শতাংশ। যা এক বছর আগে ছিল ৬.২৬ শতাংশ। সংসদে বিরোধীরা এই বিষয়গুলিকেই সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া উচিত বলে দাবি করেছেন। সরকারপক্ষ বারবার বলে এসেছে যে, তারা সমস্ত সমস্যা নিয়ে আলোচনা করতে প্রস্তুত। কিন্তু অথচ মূল্যবৃদ্ধির মত ইস্যুতে কোনওরকমের কোনও আলোচনা হয়নি।

লোকসভার স্পিকার বলেছিলেন যে, তিনি সমস্ত ইস্যুতে কথা বলার জন্য সময় দেবেন। জনগণের জন্য যেই সমস্যার সমাধান বের করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাকে আগে প্রাধান্য দেবেন। সেখানে রোজকার ব্যবহৃত জিনিসের উপর যে জিএসটি ধার্য করা হয়েছে, তা নিয়ে আলোচনা করা যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রে জিএসটি ধার্য করার ফলে বেড়েছে দাম। নাজেহাল অবস্থা আমজনতার। সেদিক থেকে বিরোধীরা গুরুত্ব দিয়েছে এই বিষয়গুলিকে।

যখন কংগ্রেস এবং অন্যান্য বিরোধী সাংসদরা হাউসে এই নিয়ে স্লোগান তোলেন এবং সরকারের বিরুদ্ধে আসল সমস্যা এড়িয়ে যাওয়ার অভিযোগ করেন, তখন ক্ষুব্ধ হয়ে বিরোধী দলের সাংসদদের বরখাস্ত করেছেন স্পিকার। বলেছেন, বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করেছেন সাংসদরা। যে কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশেষজ্ঞদের ধারণা স্পিকার বিশেষত বিরক্ত হয়েছিলেন যখন বিরোধীদলের সাংসদরা দই, মাখন এবং বাটার মিল্কের প্যাকেট নিয়ে হাউজের ওয়েলে জড়ো হন এবং এই জাতীয় খাবারের ওপর ধার্য করা জিএসটি নিয়ে প্রশ্ন তোলেন। অবশেষে এই ইস্যুতে আলোচনা হবে লোকসভায়।

You may also like