Home Featured Health: বর্ষায় রোগব্যাধির হাত থেকে রক্ষা পেতে কোন খাবারগুলো উপযোগী জেনে নিন

Health: বর্ষায় রোগব্যাধির হাত থেকে রক্ষা পেতে কোন খাবারগুলো উপযোগী জেনে নিন

by Anamika Nandi
Health: বর্ষায় রোগব্যাধির হাত থেকে রক্ষা পেতে কোন খাবারগুলো উপযোগী জেনে নিন

মহানগর ডেস্ক: বর্ষা (Rainy Season) এমন একটি ঋতু যা ব্যক্তিদের গরম এবং তৈলাক্ত রাস্তার পাশের খাবার খাওয়ার জন্য প্রলুব্ধ করে। ভারতে, প্রতিটি বাড়িতে এক কাপ চা এবং পকোড়া বা সিঙ্গারার উপর একটি ছোট সন্ধ্যায় সমাবেশ হবে, বৃষ্টি উপভোগ করার জন্য। গ্রীষ্মকালে প্রচণ্ড গরমে ভোগার পরে, যখন বৃষ্টি শুরু হয় তখন লোকেরা সতেজ এবং স্বাচ্ছন্দ্য বোধ করে। বর্ষার যেমন ভালো দিক আছে, তেমনি পার্শ্ব প্রতিক্রিয়া আছে। যেহেতু মানুষ অন্যান্য ঋতুর তুলনায় কম অনাক্রম্যতা আছে, কারণ একটি কঠোর জলবায়ু পরিবর্তন আছে, এবং শরীরের আবহাওয়া সামঞ্জস্য করতে সময় লাগে।

বিশেষ করে বর্ষার সময় নানান ধরনের রোগের উদয় হয়। এই সময়ের মধ্যে ফ্লু, টাইফয়েড এবং পেটের সংক্রমণের মতো রোগগুলি খুব সাধারণ। এই সময়ের মধ্যে মশা দ্বিগুণ হয়ে যায়, আর যার ফলে ম্যালেরিয়া এবং ডেঙ্গুর মতো রোগ ছড়িয়ে পড়ে।

বর্ষার ভাড়ার মধ্যে রয়েছে আপনার স্বাদ অনুযায়ী মেথি, দারুচিনি, এলাচ, জিরা এবং অন্যান্য মশলা দিয়ে যুক্ত পোরিজ। কেরালার করাকাদকা কাঞ্জি, যা বর্ষার সময় প্রায়শই খাওয়া হয়। এটি একটি দুর্দান্ত ডিনার বিকল্প বা দেরী সন্ধ্যায় পছন্দ হিসাবে পরিবেশন করতে পারেন। কারণ এটি তৈরি করা সহজ এবং বেশ ভরাট। মশলার পাশাপাশি, এটি অ্যাসিডিটিতে ভুগছেন এমন সকলের জন্য এটি সহজ করে তোলে।

আরও পড়ুন : ফের মেঘালয় যাচ্ছেন অভিষেক, উদ্বোধন করবেন দলীয় কার্যালয়ের

পাথলি মিষ্টি চালের ডাম্পলিংগুলি নারকেল এবং গুড় দিয়ে ভরা। এবং সুগন্ধি হলুদ পাতায় বাষ্পযুক্ত যা বর্ষার মাসগুলিতে প্রচুর পরিমাণে বৃদ্ধি পায়। এটি কোঙ্কনি রন্ধনপ্রণালীতে একটি জনপ্রিয় খাবার এবং এটি আপনার অনাক্রম্যতা বাড়ানোর জন্যও ভাল, অন্ত্রের জন্য স্বাস্থ্যকর। ক্রমবর্ধমান নিরাময় এবং এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট।

ফিডলহেড ফার্ন শুধুমাত্র পার্বত্য অঞ্চলে পাওয়া যায়। যা বেশিরভাগই উত্তরাখন্ডের রান্নাঘরে দেখা যায়। এটিকে “বর্ষাপ্রধান” বলা হয় এবং সরিষার তেল দিয়ে রান্না করা হয়। মাছের তরকারিতে এটি ব্যবহৃত হয়। এছাড়াও কালা চানা দিয়ে রান্না করার জন্যও ব্যবহৃত হয়।

You may also like