Saudi Arabia: আরব দেশে উদ্ধার মন্দির ও শিলালিপি, পাশ থেকে উদ্ধার কবর স্থান

68

মহানগর ডেস্ক: সৌদিতে মরুভূমির বুক থেকে উঠে এল 8 হাজার বছরের প্রাচীন মন্দির ও শিলালিপি। আর মন্দির চত্বরেরর পাশাপাশি জায়গায়ও প্রায় ২,৮০৭ টি কবরের সন্ধান মিলল। ভাইরাল হল সেই প্রাগ-ঐতিহাসিক যুগের ছবি। তারপর থেকেই বেশ উত্তাল গোটা বিশ্ব।

পুরাত্বত্ত ও ভূমি খনন বিভাগ সূত্রে খবর, মন্দির ও শিলা লিপী গুলির বয়স একেবারে ৪ হাজার বছর। তার মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ হল পাথরের বেদী যেখানে তৎকালীন আলফাও মানুষ বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন করতেন। আলফাও এর পূর্বদিকে পাওয়া পাথরের মন্দিরটি তুওয়া ইক পর্বতের একপাশে অবস্থিত। যাকে খাশেম কারিয়াহও বলা হত। পুরনো উদ্ধার হওয়া শিলালিপি থেকে জানা যাচ্ছে, 8 হাজার বছর আগে এখানে এক সভ্যতার অস্থিত্ব ছিল। আলফাউ (Al-Faw) ছিল কিন্দা রাজ্যের রাজধানী। সেখানে আলরব আলখালি নামক এক মরুভূমির ধারে অবস্থিত ছিল এই সভ্যতা। যার অবস্থান ওয়াদি আল-দাওয়াসি থেকে 100 কিলোমিটার দক্ষিণে। এমনকি সেখানে নিওলিথিক যুগের ধ্বংসাবশেষও পাওয়া গিয়েছে। সে দেশের হেরিটেজ কমিশন সেই জরিপটি করেছে। তাঁরা জানিয়েছে আসন্ন দিনে আরও কিছুর সন্ধান পাওয়া যেতে পারে, যা দেশের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে মানুষকে জানতে এগুলি সংরক্ষণ করে রাখা হবে।

কিন্তু সৌদি আরবে মন্দির, শিলালিপির ধ্বংসাবশেষ ও তার লাগোয়া কবর স্থান একই জায়গা থেকে পাওয়ায় হতবাক সকলেই। আর ছবি ঘিরেও শুরু হয়েছে শোরগোল।