Home Featured Vijay Mallya: চার মাসের জেল সহ জরিমানা, বিজয় মাল্যকে সাজা শোনাল সুপ্রিম কোর্ট

Vijay Mallya: চার মাসের জেল সহ জরিমানা, বিজয় মাল্যকে সাজা শোনাল সুপ্রিম কোর্ট

by Anamika Nandi
Vijay Mallya: চার মাসের জেল সহ জরিমানা, বিজয় মাল্যকে সাজা শোনাল সুপ্রিম কোর্ট

মহানগর ডেস্ক: আদালত অবমাননার মামলায় সোমবার বিজয় মাল্যকে (Vijay Mallya) চার মাসের জেলের সাজা শুনিয়েছে শীর্ষ আদালত। ২০১৭-তে তথ্য গোপনের অপরাধে তাঁকে দোষী সাব্যস্ত করেছে সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে তাঁকে ৪ কোটি মার্কিন ডলার জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। জরিমানা হিসেবে ধার্য করা হয়েছে ২০০০ টাকা।

এদিন শীর্ষ আদালত জানিয়েছে, নির্দেশ না মেনে সন্তানদের প্রায় ৩১৭ কোটি ৬৩ লক্ষ টাকা পাঠিয়েছেন পলাতক ব্যবসায়ী। এদিকে তাঁকে ৬,২০০ কোটি টাকারও বেশি ব্যাঙ্ক ঋণ পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু সেই নির্দেশ অগ্রাহ্য করেছেন তিনি। যার দরুন মাল্যকে জরিমানা সহ চার মাসের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত। পাশাপাশি বলা হয়েছে, জরিমানা সময়মতো দেওয়া না হলে কারাদণ্ডের সময়সীমা বাড়ানো হবে।

আরও পড়ুন, দীর্ঘ প্রতীক্ষার অবসান, কেন্দ্রীয় মন্ত্রীর হাত দিয়ে উদ্বোধন শিয়ালদা মেট্রোর

গত ফেব্রুয়ারিতে সলিসিটর জেনারেল তুষার মেটা শীর্ষ আদালতে জানিয়েছেন, ঋণখেলাপি মামলায় অভিযুক্ত এবং পলাতক বিজয় মাল্য ও নীরব মোদি এবং মেহুল চোকসির কাছ থেকে মোট ১৮ হাজার কোটি টাকা উদ্ধার করা হয়েছে। পলাতক ব্যবসায়ী মাল্যর বিরুদ্ধে ৯ হাজার কোটি টাকার বেশি ঋণখেলাপির অভিযোগ রয়েছে। সূত্র অনুযায়ী, এই মুহূর্তে ব্রিটেনে রয়েছেন তিনি।

২০১৭-তে মামলা দায়ের হয়েছে মাল্যর বিরুদ্ধে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সহ একাধিক ব্যাঙ্কের তরফ থেকে দায়ের হয়েছিল মামলা। যার শুনানি শেষ হয়েছে গত ১০ মার্চ। সুপ্রিম কোর্টের বিচারপতি এস রবীন্দ্র ভাট ও পিএস নরসিংহের ডিভিশন বেঞ্চের পক্ষ থেকে সোমবার দিন রায় দেওয়া হয়েছে এই মামলায়। আদালত জানিয়েছে, যে টাকা সন্তানদের অ্যাকাউন্টে পাঠিয়েছিলেন মাল্য তা, ‘ইউনাইটেড ব্রিউয়ারিজ’ বিক্রি করে পাঠানো হয়েছিল। নির্দেশ দেওয়া হয়েছে, সেই টাকা অবিলম্বে ৮ শতাংশ সুদ সহ ফেরত দিতে হবে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, পলাতক ব্যবসায়ীকে ভারতে ফেরাতে কোনও বাধা নেই। কিন্তু পরে জানা গিয়েছে, কিছু আইনি জটিলতার কারণে এই মুহূর্তে তাঁকে দেশে ফেরানো সম্ভব হচ্ছে না।

You may also like