Firhad Hakim: শহরে বৈদ্যুতিন বাসের উদ্বোধন করলেন পরিবহন মন্ত্রী, চালক আসনে ধরা পড়ল ফিরহাদের ছবি

78
Firhad Hakim: শহরে বৈদ্যুতিন বাসের উদ্বোধন করলেন পরিবহন মন্ত্রী, চালক আসনে ধরা পড়ল ফিরহাদের ছবি

মহানগর ডেস্ক: শহরের বুকে এবার থেকে চলবে ই-বাস (E-Bus) অর্থাৎ বৈদ্যুতিন বাস। পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির এড়াতে রাজ্য সরকারের তরফ থেকে এমন সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। আজ বৃহস্পতিবার রাজ্যের (West Bengal govt) পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim) কসবার (Kasba)  পরিবহন ভবন থেকে এই পরিষেবার সূচনা করলেন। এক্ষেত্রে দেখা গেল বাসের চালকের বসে বাস চালালেন মন্ত্রী ফিরহাদ হাকিম।

শহরের বুকে নিউ টাউন থেকে কলকাতার বিভিন্ন প্রান্তে ছুটবে এই ইলেকট্রনিক্স বাসগুলি। যার ন্যূনতম ভাড়া থাকবে ২০ টাকা। এদিন নতুন মডেলে ১০টি বাস উদ্বোধন করেন ফিরহাদ হাকিম। এই বাস সার্ভিসের বাস, চালক, বাসের রক্ষণাবক্ষেণ যাবতীয় দায়িত্ব থাকছে বেসরকারি সংস্থার হাতে। শুধুমাত্র কন্ডাক্টরের পরিষেবা দেবে রাজ্য সরকার।

আরও পড়ুন: অবশেষে জুটল কেরানির কাজ! জেলে দিনে ৯০ টাকা আয় হবে সিধুর

এদিন বৈদ্যুতিন বাসের উদ্বোধনে গিয়ে ফিরহাদ বলেন, ‘এখন ৮০টি ইলেকট্রিক বাস শহরে চলে। ফেম টু প্রকল্পে এখন ১০টি বাস বাজারে এল। আরও ৪০টি বাস নামতে চলেছে খুব শীঘ্রই। আরও ১২০০ বৈদ্যুতিক বাস নামানো হবে বছর দু’য়েকের মধ্যে।’ এছাড়াও পরিবহন মন্ত্রী আরও বলেন, ‘ইলেকট্রিক বাস চলার জন্য শহরে মোট ৭৬টি চার্জিং স্টেশন করা হয়েছে। আর কোনও সমস্যা থাকবে না ই গাড়ি চার্জ দেওয়ার জন্য। কোপেনহেগেনের জি-৪০ সম্মেলনে গিয়ে আমি বলে এসেছিলাম ২০৩০ সালে আর কলকাতায় ডিজেলে বাস চলবে না। বৈদ্যুতিক আর সিএনজি বাস চলবে। সেই লক্ষ্যেই এগোচ্ছে আমাদের সরকার।’

রাজ্যের পরিবহণমন্ত্রীর কথায়, প্রতিদিনই কেন্দ্রের তরফ থেকে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ানো হচ্ছে। তার সঙ্গে বাড়ছে শহরের দূষণের মাত্রাও নিয়ন্ত্রণে আনতে এবং মধ্যবিত্তের পকেট বাঁচাতে এখন ভরসা ই-বাস।সেই লক্ষ্যেই বর্তমানে রাজ্য সরকারি সূচনা করলেন ফিরহাদ।