Home Featured Maharashtra Government: পিছিয়ে গেল আস্থা ভোট, সোমবার সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ শিণ্ডের

Maharashtra Government: পিছিয়ে গেল আস্থা ভোট, সোমবার সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ শিণ্ডের

by Anamika Nandi
Maharashtra Government: পিছিয়ে গেল আস্থা ভোট, সোমবার সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ শিণ্ডের

মহানগর ডেস্ক: উদ্ধব রাজ শেষ। এবার মারাঠা রাজনীতিতে শুরু হবে শিণ্ডে রাজ। গতকাল মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন একনাথ শিণ্ডে (Eknath Shinde)। বিজেপির নিঃশর্ত সমর্থন রয়েছে তাঁর সঙ্গে। আজ নতুন মন্ত্রিসভার শপথ। কারা পাবেন কোন দায়িত্ব, সকলের নজর সেদিকে। অন্যদিকে মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েই সোমবার মহারাষ্ট্র বিধানসভায় (Maharashtra Assembly) সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করবেন শিণ্ডে। জানা গিয়েছে, শনিবার বিধানসভার বিশেষ অধিবেশনে স্পিকার পদের জন্য মনোনয়ন পেশ হবে। এরপর সোমবার আস্থা ভোট।

যদিওবা হিসেব বলছে, শিণ্ডে শিবিরের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে কোনওরকম অসুবিধে হবে না। ২৮৮ আসনের মধ্যে ১৬৫ জন বিধায়কের সমর্থন রয়েছে শিণ্ডে শিবিরের দিকে। বিপক্ষে রয়েছেন ১১০ থেকে ১১৫ জন। কিন্তু তবুও তড়িঘড়ি সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে চাইছেন মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী। যতদিন না তা হচ্ছে, ততদিন স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারছেন না তিনি। বিশেষজ্ঞদের ধারণা, বিদ্রোহী বিধায়কদের উপর আস্থা রাখতে পারছেন না শিণ্ডে। যেকোনও মুহূর্তে তারা বেঁকে বসতে পারেন। সুত্র অনুযায়ী, মহারাষ্ট্রের নতুন মন্ত্রিসভায় সব গুরুত্বপূর্ণ মন্ত্রক যাবে বিজেপির হাতে। বিক্ষুব্ধ শিবিরের ১৫ জন মন্ত্রিত্ব পেতে পারেন। বাকিরা মন্ত্রিত্ব না পেলে, ফিরতেই পারেন উদ্ধব শিবিরে।

আরও পড়ুন, গলি থেকে রাজপথ! মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রীকে অভিনন্দন কঙ্গনা রানাওয়াতের

এদিকে জানা গিয়েছে, আস্থা ভোটের বিরোধিতা মামলায় সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করবে না। প্রসঙ্গে ফিরহাদ হাকিম বলেছেন, গণতন্ত্র হত্যাকারীরা মুখ্যমন্ত্রীর পদে শপথ গ্রহণ করছেন। কর্ণাটক, এমপির পর একই ঘটনা ঘটেছে মহারাষ্ট্রে। তাঁর কথায়, কিছুদিন পাওয়ার এনজয় করবে গেরুুয়া শিবির। কিন্তু এর ফলে দেশের সংবিধানে আঘাত করা হচ্ছে।

You may also like