বয়সটা সংখ্যামাত্র, ৮৭ বছর বয়সে দশম-দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় পাশ করলেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী

143

মহানগর ডেস্ক: ফের প্রমাণ হল বয়সটা কোনও ফ্যাক্টর নয়। লক্ষ্য স্থির থাকলে সব কিছু সম্ভব। ৮৭ বছর বয়সে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় পাশ করলেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালা। এই খবর প্রকাশ্যে আসতেই হইচই পড়ে গিয়েছে চারিদিকে।

সোমবার মহারানা প্রতাপের ৪২৮ তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী। সেখানেই তাঁর হাতে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার মার্কশিট তুলে দিয়েছেন হরিয়ানার এডুকেশন বোর্ডের প্রতিনিধিরা। জানা গিয়েছে, দশম শ্রেণির ইংরেজি পরীক্ষায় ১০০-তে ৮৮ পেয়েছেন তিনি।

২০২১-এ হরিয়ানা ওপেন বোর্ডের অধীনে দ্বাদশ শ্রেণীর পরীক্ষা দিয়েছেন। মূলত দশম শ্রেণির ইংরেজি পরীক্ষায় তিনি পাশ না করায়, তাঁর পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়নি। এরপর তিনি সেই পরীক্ষা দেন। অবশেষে জানা গিয়েছে, দশম শ্রেণির ইংরেজি ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় পাশ করেছেন ওমপ্রকাশ। এদিন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীর সাফল্য অনেককে মনে করিয়ে দিয়েছে ‘দশভি’ ছবির কথা।

যেই ছবির মূল বিষয় ছিল, জেলে বসে এক বর্ষীয়ান রাজনৈতিক নেতা নিজের দশম শ্রেণীর পরীক্ষা দিচ্ছেন। অদ্ভুতভাবে রিল ও রিয়েল মিলেমিশে এক হয়ে গিয়েছে আজ।