Home Finance RATION CARD : রেশনে এবার থেকে মিলবে ফোরটিফায়েড রাইস

RATION CARD : রেশনে এবার থেকে মিলবে ফোরটিফায়েড রাইস

by Silpika Chatterjee

মহানগর ডেস্কঃ রেশন কার্ড গ্রাহকদের জন্য এবার খুশির খবর নিয়ে এলো কেন্দ্রীয় সরকার। বিনামূল্যের রেশন স্কিমে এবার থেকে পাওয়া যাবে ফোরটিফায়েড রাইস। ফলত এখন থেকে শুধু রেশন নয়, পাওয়া যাবে পুষ্টিকর রেশন।

বিনামূল্যের রেশন প্রকল্পে পুষ্টিকর খাবার পাওয়া যাবে। সম্প্রতি দেশের রেশন কার্ড গ্রাহকদের জন্য সরকারের পক্ষ থেকে এই বড় ঘোষণা করা হয়েছে। যার ফলে সুবিধা পেতে চলেছেন দেশের কোটি কোটি মানুষ।

এই ফোরটিফায়েড চাল সাধারণ চালের চেয়ে অনেক বেশি পুষ্টিকর। এই চাল তৈরি করাও খুব সহজ। খনিজ, প্রোটিন এবং ভিটামিন একটি নির্দিষ্ট পরিমাণে সাধারণ চালে যোগ করা হয়। অন্যদিকে সুরক্ষিত চালে আয়রন, ভিটামিন, ক্যালসিয়াম এবং বি-১২ সহ অনেক পুষ্টি রয়েছে।

এই সুবিধা প্রদানের জন্য, সরকার প্রায় ১১ টি সংস্থার একটি প্যানেল তৈরি করা হয়েছে। এই প্রকল্পের জন্য তারা কাজ করবে। বর্তমানে এই সুবিধাটি শুধুমাত্র হরিদ্বার এবং ইউএস নগরের মানুষের জন্য উপলব্ধ রয়েছে। তবে এই নয়া সিদ্ধান্তের পরে এখন গোটা দেশের মানুষ পাবে পুষ্টিকর খাদ্য।

সূত্রের খবর, ২০২৩ সালের এপ্রিল মাস থেকে শুরু হতে চলেছে এই নয়া স্কিম। দেশের প্রায় ৬০ লক্ষ রেশন কার্ড গ্রাহকরা এই গুনগত মানের পুষ্টিকর চাল পাবেন।

You may also like