৭০টি অক্সিজেন প্লান্ট তৈরির দাবি জানিয়ে চারটি পাওয়া গিয়েছে, ফের মোদিকে চিঠি মমতার

8
kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: করোনার চিকিৎসায় চাহিদামতো অক্সিজেনের জোগান বৃদ্ধি করতে উদ্যোগ নিল রাজ্য সরকার, কারণ, এই মুহূর্তে এখানকার হাসপাতালগুলিতে অক্সিজেনের চাহিদা তুঙ্গে। তাই দ্রুত অক্সিজেন প্লান্ট বসানোর দাবি জানিয়ে কেন্দ্রীয় সরকারকে চিঠি দিয়েছে রাজ্য প্রশাসন। কেন্দ্রীয় সরকার রাজ্যের হাসপাতালগুলিতে অক্সিজেন সরবরাহ করার জন্য যে প্লান্ট তৈরির সিদ্ধান্ত নিয়েছিল, তা এখনও বেশিদূর এগোয়নি বলে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়ে জানিয়েছেন।

পাশাপাশি রাজ্যের জন্য অক্সিজেন বরাদ্দের পরিমাণ প্রতিদিন কমে যাচ্ছে বলে তিনি চিঠিতে অভিযোগ করেছেন। কেন্দ্রের কাছে ৭০টি অক্সিজেন প্লান্ট তৈরির দাবি জানান হলেও প্রথম দফায় এখনও পর্যন্ত মাত্র চারটি প্লান্ট পাওয়া গিয়েছে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। বর্তমান পরিস্থিতিতে দ্রুত এবং স্বচ্ছতার সঙ্গে প্লান্ট তৈরির জন্য এজেন্সির মাধ্যমে নির্মাণকারী সংস্থা নির্বাচন করার আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে মুখ্যমন্ত্রী কেন্দ্রের কাছে আরও একবার যৌথ সহযোগিতার আবেদন করেছেন।

উল্লেখ্য, এর আগে রাজ্যে উৎপাদিত অক্সিজেন যাতে রাজ্য ব্যবহার করতে পারে সেই দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী। রাজ্যে উৎপাদিত অক্সিজেন যেন ভিন রাজ্যে না পাঠানো হয়, সেই অনুরোধ জানিয়ে গত ২২ এপ্রিল কেন্দ্রকে চিঠি লিখে অনুরোধ জানিয়েছিল রাজ্য। স্বাস্থ্য দফতর বলেছিল, রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা যেভাবে বাড়ছে তার জন্য আরও অক্সিজেনের প্রয়োজন হতে পারে। সেদিকে লক্ষ্য রেখে কেন্দ্রকে এই আবেদন জানানো হয়। রাজ্যে সরকারি, আধা সরকারি ও বেসরকারি ভাবে যে পরিমাণ অক্সিজেন উৎপাদিত হয়, তার পুরোটাই রাজ্যের করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য ব্যবহার করা প্রয়োজন বলে চিঠিতে উল্লেখ করা হয়েছিল।