আবারও অবাধ প্রবেশ বেলুড়মঠে, ভক্তদের আগমনে থাকছে না বিধি-নিষেধ

36

মহানগর ডেস্ক: ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে জনজীবন। খুলে যাচ্ছে সরকারি অফিস কাছারি থেকে বেসরকারি প্রতিষ্ঠানও। পড়ুয়ারা হয়েছে স্কুলমুখী। এমন পরিস্থিতি স্বাভাবিক নিয়মে বেলুড় মঠ খোলার সিদ্ধান্ত নিল, কর্তৃপক্ষ তবে মানতে হবে করোনা বিধি।

আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে অবাধ হয়ে যাচ্ছে বেলুড়মঠে ভক্ত ও দর্শনার্থীদের প্রবেশ। এক্ষেত্রে মঠের গেট খোলা থাকবে, সকাল ৭ টা থেকে ১১ টা পর্যন্ত ও বিকেলে ৩ টে থেকে ৫ টা পর্যন্ত। তবে আরতী দেখার সময় প্রবেশ নিষেধ থাকবে ভক্তদের জন্য। এছাড়াও আপাতত বন্ধ থাকছে প্রসাদ বিতরণও। তবে আগামী ৪ মার্চ শ্রী রামকৃষ্ণদেবের জন্মতিথি উপলক্ষে আরও লাগামহীন হতে পারে বিধিনিষেধ।

তবে ভক্ত এবং দর্শনার্থীদের প্রবেশের ক্ষেত্রে মুখে মাস্ক এবং স্যানিটাইজার সঙ্গে থাকা বাধ্যতামূলক। আগের মত ভ্যাক্সিনেশন সার্টিফিকেট কিংবা করোনা পরীক্ষা নেগেটিভ সার্টিফিকেটের প্রয়োজন নেই।

মূলত চলতি বছরের শুরুতে করোনার লাগামহীনভাবে বৃদ্ধি পাওয়ার ফলে রাশ টানা হয়েছিল সমস্ত কিছুতেই। এমনকি পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে আরোপ করা হয়েছিল একাধিক বিধি নিষেধ। বর্তমানে নিম্নমুখী হয়েছে সংক্রমনের গ্রাফ কেন্দ্রের তরফ থেকেও বিধি-নিষেধ কমাতে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে।

প্রসঙ্গত, রাজ্য সরকারের তরফ থেকে কমিয়ে দেওয়া হয়েছে নৈশ কারফিউর সময়ও। হোটেল রেস্তোরা, পাবে প্রবেশের ক্ষেত্রেও শিথিল করা হয়েছে বিধি নিষেধ। এবার ধীরে ধীরে মন্দির, মঠ সহ সকল ধর্মীয় স্থানগুলিও স্বাভাবিক ছন্দে ফিরতে চলেছে।