কাল থেকে কেন্দ্রের টাকা ঢুকবে রাজ্যের কৃষকদের অ্যাকাউন্টে, মুখ্যমন্ত্রী চিঠি লিখলেন চাষিদের

17
kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: এই রাজ্যে ভোট-প্রচারে এসে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির বলেছিলেন রাজ্যের কৃষকদের অ্যাকাউন্টে টাকা দিতে পারছে না কেন্দ্র। বিজেপির ক্ষমতায় এলে বকেয়া তিন মাসের টাকা একবারে দিয়ে দেওয়া হবে। বিজেপি এরাজ্যে ক্ষমতায় আসতে পারেনি। কিন্তু প্রধানমন্ত্রীর দেওয়া সেই প্রতিশ্রুতি কেন বাস্তব হবে না, এই প্রশ্ন তুলে কয়েকদিন আগে তাঁকে চিঠি দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী সেই চিঠি পাওয়ার পর পদক্ষেপ করতে বাধ্য হয়েছে কেন্দ্র। জানা গিয়েছে, আগামীকাল থেকে রাজ্যের কৃষকরা প্রথম দফার টাকা তিন কিস্তিতে পেয়ে যাবেন। প্রথম কিস্তির ২০০০ টাকা কাল থেকে অ্যাকাউন্টে ঢোকা শুরু হবে।

এদিকে, রাজ্যের কৃষকদের এবার চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আশ্বাস দিয়ে বলেছেন, আপনারা চিন্তা করবেন না। আপনাদের বকেয়া প্রাপ্য পাওয়ার জন্য আমরা লড়াই করব। দীর্ঘ টালবাহানায় নানা অজুহাত দেখিয়ে দিল্লির সরকার প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্পের টাকা দিচ্ছিল না। আপনারা জানেন, এই রাজ্যের কৃষকদের জন্য আমরা ২০১৮ সালে কৃষক বন্ধু প্রকল্প চালু করেছি। আমাদের সেই প্রকল্পের পর ২০১৯ সালে চালু হয়েছিল পিএম কিসান সম্মান নিধি প্রকল্প। আমাদের প্রকল্পের সুযোগ সুবিধা অনেক বেশি। আগামী দিনে আরও অনেক সুযোগ সুবিধা বাড়ানো হবে।

​মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কেন্দ্রের দেওয়া প্রতিশ্রুতি যাতে পালন করা হয়, তার জন্য সরব হয়েছিল রাজ্য সরকার। রাজ্য সরব না হলে রাজ্যের চাষিরা পিএম কিসান যোজনার টাকা পেতেন না বলে চিঠিতে লিখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পোর্টালে ইতিমধ্যে একটি রাজ্যের কৃষকদের নাম তুলে দেওয়া হয়েছে। রাজ্যের মোট ১৪ লক্ষ ৯২ হাজার কৃষকের নামের তালিকা কেন্দ্রের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। এবার ওই কৃষকরা কেন্দ্রের কিসান সম্মান নিধি প্রকল্পের টাকা পেতে চলেছেন বলে জানা যাচ্ছে।