Ganesh Chaturthi: রাত পোহালেই গণেশ পুজো, সিদ্ধিলাভ করতে করুন জপ

59
Ganesh Chaturthi
রাত পোহালেই গণেশ পুজো, সিদ্ধিলাভ করতে করুন জপ

মহানগর ডেস্ক: রাত পোহালেই গণেশ চতুর্থী। এদিন সন্ধ্যায় গণেশের পুজো করলে শুভফল লাভ হয়। দিনটি ব্যবসায়ীদের পাশাপাশি ছাত্রছাত্রী এবং চাকরিজীবীদের পক্ষেও মঙ্গলদায়ক। যাঁরা উন্নতিকামী, তাঁরাও পুজো করেন সিদ্ধিদাতা গণেশের। সিদ্ধি লাভ করতে অনেকেই হলুদ রংয়ের গণেশের পুজোও করেন। তবে সচরাচর লাল বর্ণের গণেশের পুজোই এদেশে বহুল প্রচলিত।

শাস্ত্র মতে, গণেশ হলেন সিদ্ধিদাতা। সব দেবতার আগে পুজো করতে হয় তাঁর। তিনি বিঘ্ননাশ করেন। সিদ্ধিদান করেন ভক্তদের। ছেলের চাকরি, সম্পত্তি নিয়ে বিবাদ , সুসন্তান কামনা করেও অনেকে পুজো করেন গণেশের। তৃতীয়াতে গণেশের জন্ম বলে লোকবিশ্বাস। যদিও গণেশের পুজো হয় চতুর্থীতে। প্রতিদিন গণেশের পুজো হলেও, বঙ্গদেশে বছরে দুবার ঘটা করে গণেশ পুজো হয়। একবার গণেশ চতুর্থীর সময়। আর দ্বিতীয়বার পুজো হয় সরস্বতী পুজোর আগের দিন।

গণেশের বারোটি রূপের পুজো হয়। সাধারণত রক্তবর্ণের গণেশের পুজো হয় এই দেশে। এই গণেশের গাত্রবর্ণ রক্তের মতো লাল হলেও, মাথাটি শ্বেতহস্তির। তবে অনেক জায়গায় হলুদ বর্ণের গণেশেরও পুজো হয়। সেখানেও গণেশের মাথাটি শ্বেত বর্ণের। যাঁরা গণপতির সাধক, তাঁদের অনেকে ধুম্রবর্ণের গণেশেরও পুজো করেন। এছাড়া আরও ন’টি রূপে পুজো হয় গণেশ ঠাকুরের।

গণেশ পুজো করার নিয়ম প্রদোষকালে। অর্থাৎ সন্ধ্যার সময়। তুলসী, বেলপাতার পাশাপাশি এই পুজোয় দুর্বাও লাগে। গণেশকে মোদক নিবেদন করা দক্ষিণ ভারতীয় রীতি। তবে গণেশ পুজোয় অবশ্যই কলা দিতে হয়। মিষ্টান্ন হিসেবে লাড্ডু গণেশের খুবই প্রিয়। গণেশ পুজোয় অঞ্জলি দেওয়ার পর সিদ্ধি কামনায় জপ করাই বিধেয়। তাহলেই সিদ্ধি মেলে সর্ব কার্যে।

Ganesh Chaturthi

Read More News: