Cricket: ভারতকে বিশ্বকাপ জিতিয়ে এবার পাকদের দায়িত্ব নিচ্ছেন এই তারকা!

51
দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটার গ্যারি কার্স্টেন।

মহানগর ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর ঠিক আগে পাকিস্তান দলের প্রধান কোচের দায়িত্ব ছেড়েছেন মিসবাহ উল হক। এমন সংকটময় পরিস্থিতিতে সাকলিন মুস্তাককে অন্তর্বর্তীকালীন হেড কোচ হিসেবে নিয়োগ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

সাকলাইনের অধীনে পাকিস্তান এবারের বিশ্বকাপে এখনও পর্যন্ত দুর্দান্ত খেলছে। প্রথমবারের মতো বিশ্বকাপে হারিয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে, তাও আবার ১০ উইকেটের বিশাল ব্যবধানে। সাকলিন সফল হলে তাঁকে স্থায়ী কোচ করার দাবি উঠতেই পারে। তবে সূত্রের খবর, পাকিস্তানের হেড কোচ হিসেবে এই মুহূর্তে জোরাল দাবিদার গ্যারি কার্স্টেন। এছাড়া সাইমন কাটিচ ও পিটার মুরসকেও বিবেচনা করা হচ্ছে এই পদে। কারণ পিসিবির নতুন চেয়ারম্যান রামিজ রাজার নাকি বেশি পছন্দ বিদেশি কোচই!

কোচ হিসাবে নজরকাড়া সাফল্য রয়েছে কার্স্টেনের। ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত ভারতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। তাঁর অধীনেই ২০১১ সালে ২৮ বছর পর বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ভারত। ১৯৯৩ থেকে ২০০৪, ১১ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে ১০১ টেস্ট ও ১৮৫ ওয়ানডে ম্যাচ খেলেছেন প্রোটিয়া এই কিংবদন্তি ব্যাটার। টেস্টে ৪৫.২৭ গড়ে ৭২৮৯ আর ওয়ানডেতে ৪০.৯৫ গড়ে তাঁর নামের পাশে ৬৭৯৮ রান।