Gautam Adani: ২১২ কোটি টাকা ব্যয়ে 5-G কিনছে আদানি গ্রুপ, কি পরিকল্পনা করছেন গৌতম আদানি?

65

মহানগর ডেস্ক: দেশে চতুর্থ কোম্পানি হিসেবে ২১২ কোটি টাকা খরচ করে এবার 5G পরিষেবা শুরু করতে চলেছে আদানি গোষ্ঠী (Adani Group)। এর আগে দেশে 5G স্পেকট্রাম কেনার সময় থেকে নিলামে এগিয়ে রয়েছে মুকেশ আম্বানির জিও(Jio), তাদের খরচের পরিমাণ মোট ৮৮০৭৮ কোটি টাকা। গত মাসে অর্থাৎ ২৬ জুলাই থেকে স্পেকট্রাম কেনার জন্য কেন্দ্র নিলাম শুরু করে, সেখানে সরকার রেকর্ড ১.৫ লক্ষ কোটি টাকা আয় করে। যে নিলামে চতুর্থ কোম্পানি হিসেবে উঠে আসে এশিয়ার সর্বাধিক ধনী ব্যক্তি গৌতম আদানির (Gautam Adani) ‘আদানি গ্রুপ’

আদানি ডেটা নেটওয়ার্কস লিমিটেড (ADNL) সূত্রে খবর, দেশে তারা 5G স্পেকট্রামের নিলামে ২১২ কোটি টাকায় আগামী ২০ বছর চলবে এমন 26GHz মিলিমিটার ওয়েভ ব্যান্ডে স্পেকট্রাম কিনেছে তাদের ভবিষ্যৎ পরিকল্পনাকে মসৃণ করতে।

কি তাদের ভবিষ্যৎ পরিকল্পনা?

আদানি ডেটা নেটওয়ার্কস লিমিটেড (ADNL) জানিয়েছে, তারা তাদের নিজেদের ব্যবসা ও ডেটা সেন্টারকে শক্তিশালী করতে এই পরিষেবাকে হাতিয়ার করতে চাইছে। এমনকি তারা 5G প্রযুক্তিকে কাজে লাগিয়ে সুপার অ্যাপ আনতে চলেছে। যা আমজনতার সুবিধার্থে বিদ্যুৎ বিতরণ থেকে বিমানবন্দর এবং গ্যাস খুচরা বিক্রেতা থেকে বন্দর পর্যন্ত সমস্ত সুবিধাই উপলব্ধ থাকবে।

পিটিআই-সূত্রে খবর, আদানি গ্রুপ নিলামে বিক্রি হওয়া সমস্ত স্পেকট্রামের ১ শতাংশেরও কম শেয়ারে কিনেছে। ২১২ কোটি খরচ করে 400 MHz স্পেকট্রাম ব্যবহারের অধিকার পেয়েছে তারা। তবে এই স্পেকট্রাম কেনার দৌড়ে, এগিয়ে রয়েছে মুকেশ আম্বানির রিলায়েন্স জিও ইনফোকম (রিলায়েন্স জিও) ৮৮,০৭৮ কোটি টাকা খরচ করে। তার পরেই রয়েছে এয়ারটেল। যারা খরচ করেছে ৪৩০৮৪ কোটি টাকা এবং ভোডাফোন আইডিয়া ১৮৭৯৯ কোটি টাকা খরচ করে রয়েছে তৃতীয় স্থান।