পাতে রাখুন নিম, পাবেন অনেক উপকার

49

ডেস্ক: নিম! শুনলেই নাক মুখ সিটকে যায়। কি তেতো রে বাবা। এই কথাই বেরিয়ে আসে নিমের কথা শুনলে। কিন্তু এখন আর নাক মুখ কুঁচকলে চলবে না। প্রতিদিন পাতে রাখতে হবে নিম। খালি পেটে নিম খেলে হবে অনেক উপকার। নিম শুধু স্বাস্থ্যের পক্ষেই উপকারি নয়, আমাদের চুল, দাঁত, ত্বক বলতে গেলে পুরো শরীরের জন্য জরুরি। নানান রকম অসুখ থেকে আমাদের উপকার করে এই নিম। হজমের সমস্যা থেকেও মুক্ত করে এই নিম। সর্দি-কাশি হলে একটু বাসক পাতা আর নিম পাতার রস মিশিয়ে খান, দেখেবেন সর্দি গায়েব হয়ে যাবে। নিমের মধ্যে কিন্তু জীবাণুনাশক ক্ষমতা রয়েছে। সঙ্গে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের শরীরের টক্সিনকে দূর করতে সাহায্য করে।দুপুরের খাবারের সময় যদি একটু নিম ও সঙ্গে বেগুন ভেজে খান দেখবেন পেটের পক্ষে খুবই ভাল। নিম বেটে মুখে লাগালে অনেক সমস্যার সমাধান হবে।

তাহলে দেখে নেওয়া যাক নিমের গুণাবলি:-
১) নিম কিন্তু রক্তকে শুদ্ধ করতে সাহায্য করে। প্রতিদিন নিম ভাজা খান, পেটের সমস্যার সমাধান হবে
২) আমরা প্রতিদিন ডাল খাই, সেই ডালের রেসিপিতে যদি একটু ভোলবদল করা যায়, ধরুন ডালে আমরা যেমন ফোঁড়ন দি ঠিক সেই সময় যদি কয়েকটা নিম পাতা দেওয়া যায় তাহলে খাবারে স্বাদ আসবে এবং তা শরীরের পক্ষে যথেষ্ট উপকারি।
৩)নিম কিন্তু বদহজমকে দূর করে।
৪)নিম দাঁতের ব্যাথা ও মাড়িকে মজবুত করতে সাহায্য করে।
৫) তৈলাক্ত ত্বককে পরিস্কার করে। ব্রণর সমস্যা দূর করে। নিম ও কাঁচা হলুদ বেটে মুখে লাগান, ১৫ মিনিট হয়ে গেলে তা ধুয়ে ফেলুন।
৬) মুখের কালো দাগকে তুলতে নিমের কোনও জবাব নেই।