সুন্দর ত্বক চান? তাহলে জেনে নিন কি খাবেন

39

ডেস্ক: সুন্দর ত্বক কেউ না চায়। সবসময় আমরা চাই সুন্দর, ফিট, অ্যান্ড হেলদি দেখতে। তার জন্য যা যা করা দরকার আমরা সবই করি। সকালে উঠে ব্যায়াম, শরীরচর্চা, হাঁটাচলা সবকিছুই হয়। কেউ সফল হন আবারা কেউ হন না। আমরা কিন্তু হাল ছাড়ি না, লেগে থাকি। আমাদের সবথেকে বড় ভুল কোনটা জানেন? আমরা অন্ধের মত ক্যামিকেল জিনিসগুলিকে বিশ্বাস করি এবং সেগুলি ব্যবহার করি। সুন্দরতা কিন্তু ভেতর থেকে আসে। আপনি যদি হাসিখুশি থাকেন তবেই আপনি সুন্দর থাকবেন। সুন্দর থাকার জন্য ক্যামিকেলকে নয়, প্রাকৃতিক উপাদানকে কাজে লাগান।

১) পাতিলেবুর রস: আমরা জানি লেবুতে ভিটামিন সি থাকে যা আমাদের ত্বককে ভেতর থেকে ফর্সা করতে সাহায্য করে। এছাড়াও যাদের তৈলাক্ত স্কিনের সমস্যা রয়েছে সে সমস্যাও এই লেবুর মাধ্যমে দূর হবে।

২) মধু ও লেবুর জল। রোজ সকালে ঘুম থেকে উঠে একটু গরম জলে অল্প মধু ও ৩ ফোঁটা লেবুর রস দিন। এরপর সেই মধু ও লেবুর জল খান, দেখবেন স্কিন গ্লো করছে।

৩) রোজ একটি করে যদি আপেল খাওয়া যায় তাহলে আমাদের শরীরের পক্ষে তা ভাল হবে। আপেলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করবে। এর মধ্যে রয়েছে ফসফরাস, ভিটামিন, ম্যাগনেসিয়াম যা ত্বককে প্রাকৃতিক ভাবে ফর্সা করতে সাহায্য করে।

৪) আমের রসে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপস্থিত রয়েছে। নিয়মিত যদি আম খাওয়া যায় তাহলে ত্বক পরিষ্কারও থাকে। এতে ভিটামিন সি উপস্থিত যা ত্বককে গ্লো দেয়।

৫) আপনারা হয়তো জানেন তরমুজে ৭০% জল রয়েছে যা আমাদের শরীরের পক্ষে খুবই উপকারি। তরমুজ খেলে শরীর ঠাণ্ডা থাকে। পারলে তরমুজের রস মুখে মেখে রাখুন ১০ মিনিট , দেখবেন ত্বক উজ্জ্বল করবে।

৬) যাদের ড্রাই স্কিনের সমস্যা রয়েছে তারা আনারসের জুস খাওয়া শুরু করে দিন।

৭)যাদের চোখের নিচে কালি পড়ে তারা পাকা পেঁপের রস খান। পাকা পেঁপের রস কিন্তু স্কিন থেকে ট্যানকে তুলতে সাহায্য করে। অল্প আলুর রস ও পেঁপের রস নিয়ে মুখে মেখে রাখুন। শুকিয়ে গেলে তা ধুয়ে ফেলুন।

তবে মনে রাখবেন বাইরের কেটে রাখা ফল কিন্তু একদমই খাবেন না। ফলের রস খেতে হলে তাজা ফল বাজার থেকে কিনে আনবেন।