Home Uncategorized GOLD PLATED SWEET: দীপাবলির আগে ভাইরাল সোনার মিষ্টি

GOLD PLATED SWEET: দীপাবলির আগে ভাইরাল সোনার মিষ্টি

by Silpika Chatterjee

মহানগর ডেস্কঃ আর কিছুদিন পরেই ধনতেরাস। ধনতেরাস মানেই মানুষের কেন্দ্রবিন্দু সোনার গয়নার দোকান। এবারের দীপাবলির আগের ধনতেরাসে মানুষের আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু সোনার মিষ্টি। আর সেই মিষ্টির জন্যই মানুষের ভিড় উপচে পড়েছে মিষ্টির দোকানে। আজ্ঞে হ্যাঁ, প্রতি কেজি ১১০০ টাকা দরে সোনার মিষ্টি বিক্রি হচ্ছে মহারাষ্ট্রের অমরাবতীতে এক মিষ্টির দোকানে।

অমরাবতীতে রঘুবীর নামক মিষ্টির দোকানে ড্রাই ফ্রুটের সঙ্গে সোনার প্রলেপ দিয়ে তৈরি করা হচ্ছে এই মিষ্টি। এই মিষ্টি দেখতে ও কিনতে রীতিমত ভিড় উপচে পড়ছে ওই মিষ্টির দোকানে। ওই দোকানের ব্যবসায়ীরা জানিয়েছেন, সামনে দীপাবলিকে মাথায় রেখেই তৈরি করা হয়েছে ওই মিষ্টি। মিষ্টি ব্যবসায়ী জানিয়েছেন, এই মিষ্টিটি ড্রাই ফ্রুট থেকে তৈরি করা হয়। এর উপর সোনার প্রলেপ দেওয়া হয়, যা স্বাস্থ্যের জন্য ভাল বলে দাবি করেন ব্যবসায়ী। পাশাপাশি, ব্যবসায়ীদের তরফে জানানো হয়েছে আয়ুর্বেদে সোনা এবং সোনার নির্যাস ভাল বলে বিবেচিত হয়।

বাদাম, পেস্তা এবং অন্যান্য ড্রাই ফ্রুট এই মিষ্টিতে যোগ করা হয় বলে মিষ্টি ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে। শুধু অমরাবতীই নয়। বর্তমানে এই মিষ্টির চাহিদা বিদেশেও ছড়িয়েছে বলে জানা যাচ্ছে। এক কেজি মিষ্টির দাম ১১০০ টাকা শুনে চমকে যাচ্ছেন অনেকেই। তবে ব্যবসায়ীরা জানিয়েছেন এই মিষ্টিতে খাঁটি গোল্ড প্লেট ব্যবহার করার জন্যই মিষ্টির দাম এত বেশি।

ধরা ছোঁয়ার বাইরে এই দাম চলে যাওয়ায় সাধারণ মানুষের পক্ষে সব সময় হয়তো এই মিষ্টি কিনে ওঠা কঠিন হচ্ছে। তবে নিয়ম করে প্রতিটি মানুষ সেই মিষ্টি দেখতে আসছেন, আর তাতেই সার্থক হয়েছে এই মিষ্টি।

You may also like