Goodness of Badam : এই শীতে মেটাবলিজমের পাশাপাশি হার্টকে রাখুন সুস্থ, ডায়েটে রাখুন বাদাম স্যুপ

32
বাদামে প্রচুর পরিমাণে প্রোটিন এবং ফাইবার থাকে

মহানগর ডেস্ক : বর্তমানে ‘কাঁচা বাদা গানটি যতই বিখ্যাত হোক না কেন বাদামের যে গুনাগুন রয়েছে তা আমরা সকলেই জানি। বিশেষ করে প্রচণ্ড ঠান্ডায় শরীরকে গরম রাখতে বিশেষভাবে উপকারী বাদাম। এর পাশাপাশি ক্ষতিকর কোলেস্টেরল থেকে মুক্তি দেওয়া হাটকে ভালো রাখা এবং দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখার মত কাজ করে বাদাম।

যার ফলে অস্বাস্থ্যকর খাবার জিনিসের আশঙ্কা কমিয়ে দেয়। বাদামে প্রচুর পরিমাণে প্রোটিন এবং ফাইবার থাকে। যা শরীর থেকে অতিরিক্ত ফ্যাট বা চর্বি বের করতে সাহায্য করে। এর পাশাপাশি প্রতিদিন সকালে যদি একটি করে কাঠ বাদাম খাওয়া যায় সেক্ষেত্রে স্মৃতিশক্তি হয়ে ওঠে ক্ষুরধার।

বাদামের গুনাগুন :

১) বাদামের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে। শরীর স্বাস্থ্য ভালো থাকে ঠিক ততটাই সতেজ হয় চুল এবং ত্বক। শীতের ক্ষেত্রে যা অতি গুরুত্বপূর্ণ।

২) মস্তিষ্ক সচল রাখতে বাদাম অত্যন্ত কার্যকর ভূমিকা গ্রহণ করে। এর পাশাপাশি স্মৃতিশক্তি প্রখর করতে, কোন কিছু শেখার আগ্রহ জাগাতে বাদাম অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই বাড়ির শিশুদের প্রতিদিন সকালে দুই থেকে তিনটি কাঠবাদাম দিন।

৩) বাদাম খেলে শরীরের মেটাবলিজম বেড়ে যায়। যার ফলে কোন ছাড়াই অতিরিক্ত চর্বি বা ফ্যাট সরিয়ে ফেলতে সাহায্য করে। শরীরচর্চার পর অনেকেই ভিজিয়ে রাখা বাদাম খান। অথবা শুধু বাদাম খেতে না চাইলে দুধের মধ্যে বাদাম গুঁড়ো করেও খেতে পারেন।

৪) শীতকালে আমাদের অনেকেরই স্যুপ খাওয়ার প্রবণতা বেড়ে যায়। বিভিন্ন সবজি দিয়ে সুপ খাওয়ার পাশাপাশি বাদামের স্যুপ তৈরি করে নিতে পারেন। একটি খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৫) প্রতিদিন বাদাম খেলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা ৫০% কমে যায়। এছাড়া যাঁরা টাইপ টু ডায়াবেটিসে ভোগেন তাঁদের ক্ষেত্রেও বাদাম অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৬) শীতে শরীরকে ভেতর থেকে গরম রাখতে সাহায্য করে বাদাম। তাই ভোরবেলা উঠে চা কফির বদলে বেছে নিতে পারেন বাদাম দুধ। এটি যেমন অনেকক্ষণ খিদের হাত থেকে রক্ষা করবে। একই ভাবে শরীরকে ভেতর থেকে গরম রাখতে সাহায্য করবে।

Goodness of Badam