Home Featured IBM job: রাজ্যে তথ্য-সম্প্রচার বিভাগে চলছে কর্মী নিয়োগ! যোগ্যতা মাধ্যমিক পাশ, বেতন ২৬,০০০ টাকা

IBM job: রাজ্যে তথ্য-সম্প্রচার বিভাগে চলছে কর্মী নিয়োগ! যোগ্যতা মাধ্যমিক পাশ, বেতন ২৬,০০০ টাকা

by Arpita Sardar

মহানগর ডেস্ক: আপনি কি একজন সরকারি চাকরি প্রার্থী? অনেক পড়াশোনা করার পর ভালো একটি চাকরির খোঁজে রয়েছেন? তাহলে আপনার জন্য রয়েছে সুখবর। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আর এই চাকরির মন্দার বাজারে দেরি না করে চলুন বিশদে জেনে নেওয়া যাক আবেদন সম্পর্কে।

আবেদন পদ্ধতি: এখানে খুব সহজেই অনলাইনে আবেদন করা যাবে।
১. নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন
২. এরপর প্রাথমিক তথ্য দিয়ে নিজের রেজিস্ট্রেশন করে নিন। আগে থেকে যদি রেজিস্ট্রেশন করা থাকে তাহলে অ্যাকাউন্ট খুলে নিন।
৩. এরপর আবেদনপত্রে উল্লিখিত (আবেদনকারীর নাম, বাবার নাম, বয়স, লিঙ্গ, কাস্ট স্ট্যাটাস, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, মোবাইল নম্বর এবং ইমেল আইডি ইত্যাদি) নিজের যাবতীয় তথ্য দিয়ে পত্রটি পূরণ করতে হবে।
৪. অবশ্যই নিজের সম্প্রতি তোলা একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো দিয়ে নিচে একটি সিগনেচার করে দিতে হবে। সঙ্গে দিয়ে দিতে হবে সেল্ফ অ্যাটেস্টে সহ যাবতীয় নথির স্ক্যান কপি (Attached scancopy of your all documents with application form)।
৫. সব শেষে ওই তথ্য যুক্ত অনলাইন আবেদন পত্রটি সাবমিট বাটনে ক্লিক করে জমা দিয়ে দিন।

কি কি ডকুমেন্ট আবশ্যক: এই পদে আবেদনের ক্ষেত্রে অবশ্যই আপনাকে সঙ্গে রাখতে হবে-
১. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট।
২. স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আঁধার কার্ড
৩. শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
৪. কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)
৫. কাজের অভিজ্ঞতা (Work experience certificate) যদি থাকে।
৬. রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং স্বাক্ষর।
৭. বৈধ একটি মোবাইল নম্বর এবং ইমেল আইডি।

নিয়োগকারী সংস্থা ও পদের নাম: তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এখানে একই সঙ্গে বিভিন্ন ধরনের গ্রুপ সি লেভেলের পদে কর্মীদের নিযুক্ত করা হবে। নিচে পদ অনুযায়ী বিস্তারিত আলোচনা করা হয়েছে।

*ডাটা এন্ট্রি অপারেটর (DEO) পদ: এখানে আবেদন করতে হলে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে ন্যুনতম উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। প্রার্থীর ন্যূনতম বয়স হতে হবে ১৮ এবং সর্বোচ্চ ২৭ বছর। কর্মীদের মাসে উচ্চ হারে বেতন (গড় ২৪,৪০০ টাকা) দেওয়া হবে।

*প্রজেকশনিস্ট গ্রেড 2 পদ: এখানে আবেদন করতে গেলে অবশ্যই আপনাকে মাধ্যমিক পাস করে থাকতে হবে। ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর। এবং সর্বোচ্চ ৩০ বছর। এক্ষেত্রে নিয়োগের সঙ্গে সঙ্গে কর্মী পিছু মাসিক গড় বেতন ২৬,১০০ টাকা থেকে শুরু হচ্ছে।

*সোশ্যাল ওয়ার্কার পদ: সামাজিক কর্মীর এই পদে নিযুক্ত হতে হলে অবশ্যই আপনাকে স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে ন্যুনতম উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। প্রার্থীর বয়সসীমা থাকতে হবে ১৮-৩৫ বছরের মধ্যে। কর্মীদের মাসে বেতন দেওয়া হবে ২৪,৮০০ টাকা করে।

*জুনিয়র ওয়ার্ডেন পদ: যেকোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে স্নাতক পাশ করে থাকতে হবে। কর্ম অভিজ্ঞতাও থাকতে হবে। ন্যুনতম ৩০-৪৫ বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। এক্ষেত্রে কর্মী পিছু মাসিক গড় বেতন দেওয়া হবে ২৩,১০০ টাকা।

*এছাড়াও, আইটি প্রোগ্রামার, আইটি টেকনিশিয়ান ইত্যাদি আরো দুটি পদে কর্মী নিয়োগ করা হবে। আরো বিস্তারিত খুঁটিনাটি জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখে নিতে পারবেন।

আবেদনের সময়সীমা: আবেদনের কাজ শুরু হয়ে গেছে। শেষ তারিখ চলতি বছরের ৩০ নভেম্বর।

অফিশিয়াল ওয়েবসাইট: https://www.becil.com/
আবেদনের লিংক: https://becilregistration.in/

You may also like