মহাকাশ ক্ষেত্রে বেসরকারিকরণ ভারতকে আরও সামনে এগিয়ে নিয়ে যাবে: ইসরো প্রধান

8
national news

মহানগর ওয়েবডেস্ক: সম্প্রতি ভারতের মহাকাশ ক্ষেত্রে (স্পেস সেক্টর) বেসরকারি বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আর এরপরেই বৃহস্পতিবার কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রশংসায় পঞ্চমুখ হলেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রধান কে শিবান। তাঁর মতে এই বেসরকারিকরণের ফলে ভারত আরও উন্নতি করবে।

ইসরো প্রধান বলেন, ‘সেক্টর স্পেস এক্টিভিটিকে আরও বেশি প্রোমোট করবে মহাকাশ বিভাগ। এর ফলে যেমন অনেক বেশি সংখ্যক রকেট তৈরি হবে, তেমনই বাণিজ্যিক ভাবে স্পেস বেসড সার্ভিসের পরিমানও বাড়বে। পৃথিবীর খুব কম দেশের কাছেই অত্যাধুনিম স্পেস টেকনোলজি আছে। ভারত তার মধ্যে অন্যতম। এতে বেসরকারি বিনিয়োগের ফলে ভারত আরও দ্রুত উন্নতি করবে। কেন্দ্র মহাকাশ ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগের রাস্তা খুলে দিয়ে খুব ভালো কাজ করেছে।’

‘ভারতের আর্থসামাজিক উন্নয়নে স্পেস বেসড সার্ভিসের ভূমিকা অনস্বীকার্য। এই ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগের ফলে মহাকাশ গবেষণা আরও দ্রুত ও সঠিক হবে। ফলে দেশের টেকনোলজি আরও উন্নত হবে’, যোগ করেন কে শিবান।

প্রসঙ্গত, বুধবারই ভারতীয় মহাকাশ ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগের সিদ্ধান্ত পাশ হয়। এর জন্য ইন্ডিয়ান ন্যাশানাল স্পেস প্রোমোশন এন্ড অথোরাইজেশন সেন্টার নামে একটি সংস্থা তৈরি করা হয়েছে। মহাকাশ গবেষণা ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ এই সংস্থাই দেখবে। তবে শুধু মহাকাশ গবেষণা ক্ষেত্রেই নয়, বিভিন্ন মহাকাশ অভিযানের ক্ষেত্রেই এবার থেকে বেসরকারি বিনিয়োগ করা যাবে।