UCL: ড্র করেও শেষ ষোলোয় ম্যান ইউ-চেলসি, জিতল জুভেন্তাস

13
গোলের পর গ্রিনউডের সেলিব্রেশন।

মহানগর ডেস্ক: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জয়ের দেখা পেল না ইংলিশ প্রিমিয়ার লিগের দুই জায়ান্ট ম্যাঞ্চেস্টার ইউনাইটেড এবং চেলসি। দু’টি দলই ড্র করে মাঠ ছেড়েছে। পয়েন্ট হারালেও দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে বেগ পেতে হয়নি তাদের। একই সঙ্গে নকআউট নিশ্চিত করেছে ইতালিয়ান জায়ান্ট জুভেন্তাসও।

বুধবার রাতে ‘এফ’ গ্রুপে মুখোমুখি হয়েছিল ম্যান ইউ এবং ইয়ং বয়েজ। প্রথম পর্বে ঘরের মাঠে রেড ডেভিলসকে ২-১ গোলে হারিয়ে দিয়েছিল সুইৎজারল্যান্ডের অখ্যাত ক্লাবটি। বুধবার রাতেও অপরাজিত রইল তারা। ওল্ড ট্র্যাফোর্ডে ১-১ গোলের ব্যবধানে ম্যাচ ড্র হয় ম্যাচটি। আগেই দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করে নেওয়ায় ম্যান ইউয়ের নয়া হেডস্যার রাংনিক এই ম্যাচে দলে রাখেননি অন্যতম সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। অবশ্য শুধু সিআর সেভেনই নন, প্রথম দলের একাধিক ফুটবলারকে বিশ্রাম দিয়েছিল ইংলিশ ক্লাবটি।

ম্যাচের নবম মিনিটেই ম্যাসন গ্রিনউড গোল করে এগিয়ে দেন ম্যান ইউকে। কিন্তু ৪২ মিনিটে সেই গোল শোধ করে দেন ইয়ং বয়েজের ফ্যাবিয়েন রিডার। দ্বিতীয়ার্ধে দুই দলের আর কেউই গোলের দেখা পায়নি। এদিন ড্র করেও লাস্ট বয় হয়ে গ্রুপ পর্ব শেষ করল ইয়ং বয়েজ। ম্যান ইউয়ের বিরুদ্ধে মাত্র একটি জয় এবং ড্র ছাড়া আর এক পয়েন্ট পেয়েছে তারা।

‘এইচ’ গ্রুপে জেনিত সেন্ট পিটার্সবার্গের সঙ্গে ৩-৩ গোলে ড্র করে মাঠ ছাড়ে চ্যাম্পিয়ন্স লিগের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেলসি। টিমো ওয়ের্নারের গোলে ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় চেলসি। কিন্তু ৩৮ মিনিটে সেই গোল শোধ করে দেন জেনিতের ক্লওদিনহো। ৪১ মিনিটে জেনিতকে এগিয়ে দেন সর্দার আজমাউন।

২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জেনিত। ম্যাচের ৬২ মিনিটে চেলসিকে সমতায় ফেরান বেলজিয়ান তারকা রোমেলু লুকাকু। ৮৫ মিনিটে আবারও চেলসিকে এগিয়ে দেন টিমো ওয়ের্নার। ৩-২ গোলে যখন জয় নিয়ে মাঠ ছাড়ার প্রস্তুতি নিচ্ছিল অল ব্লুজ, তখনই ম্যাচের ইনজুরি টাইমের শেষ মুহূর্তে (৯৪) গোল করে জেনিতকে আবারও সমতায় ফেরান ম্যাগোমেদ ওজদোয়েব।

এই ম্যাচ থেকে চেলসির এক পয়েন্ট কেড়ে নিলেও জেনিত দ্বিতীয় রাউন্ডে উঠতে পারেনি। ৬ ম্যাচে তাদের অর্জন মাত্র ৫ পয়েন্ট। টমাস টুখেলের দলের পয়েন্ট হল ১৩। তারা গ্রুপে দ্বিতীয় হয়েছে। ৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা জুভেন্তাস। বুধবার রাতে ওল্ড লেডি ঘরের মাঠে ১-০ গোলে হারিয়েছে মালমোকে। ম্যাচের ১৮ মিনিটে একমাত্র গোলটি করেন মোয়েস কিন।