২০২০ অস্কারের দৌড় থেকে ছিটকে গেল ‘গল্লি বয়’

28
gully boy

মহানগর ওয়েবডেস্ক: অস্কারের দৌড়ে হেরে গেল ‘গল্লি বয়’। এদিন অ্যাকাডেমির বিশেষ কমিটি অস্কারের জন্য প্রতিযোগীতার তালিকা চূড়ান্ত করেছে। সেইখানেই শেষ দৌড়ে বাদ গিয়েছে ‘গল্লি বয়’-এর নাম। আর এর পাশাপাশিই ভারত থেকে পাঠানো অস্কারের চলতি বছরের নির্বাচিত সিনেমা হিসাবেও দৌড় শেষ হয়েছে রণবীর-আলিয়ার সিনেমা। এদিন অস্কার তাঁর বেশ কয়েকটি ক্যাটাগরি যেমন তথ্যচিত্র, মেকআপ-হেয়ার স্টাইলিং, এবং বিদেশি সিনেমার বিভাগের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে। ভারতে থেকে জোয়া আখতারের ‘গল্লি বয়’ সিনেমাটিকে পাঠানো হয়েছিল অস্কারে বিদেশি সিনেমার ক্যাটাগরিতে। কিন্তু অ্যাকাডেমির শেষ তালিকার দৌড়ে হার মানল এই সিনেমা। এদিন সকালেই তা আনুষ্ঠানিক ভাবে জানিয়ে দিয়েছে অস্কার কর্ত্বপক্ষ।

ফাইনাল তালিকায় বাদ পড়ে গিয়েছে জোয়া আখতারের এই সিনেমা। মোট ৯১ টি বিদেশি সিনেমার মধ্যে ১০ টি সিনেমাকে আনুষ্ঠানিক ভাবে চূড়ান্ত করা হয়েছে বলে জানা গিয়েছে। যার মধ্যে চেক প্রজাতন্ত্র, এস্টোনিয়া, রাশিয়া, পোল্যান্ড, স্পেন, হাঙ্গেরি, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, সেনেগাল এই দেশগুলি থেকে একটি করে সিনেমা রইল অস্কারের আন্তর্জাতিক সিনেমার দৌড়ে। এছাড়াও লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম, বেস্ট অ্যানিমেটেড ফিল্ম, ভিস্যুয়াল এফেক্ট-এর তালিকায় যে সিনেমাগুলি রয়েছে তাদের নামও চূড়ান্ত তালিকায় করা হয়েছে বলে জানা গিয়েছে। অর্থাৎ আগামী অস্কারেও ভারতের ভাগ্য শিকে ছিড়ল না অস্কারের।

কিছুদিন আগেই ‘গল্লি বয়’-এর প্রযোজক রীতেশ সিধওয়ানি জানিয়ে দিয়েছিলেন, ”আমরা দর্শকদের জন্য একটা ভালো সিনেমা উপহার দিয়েছি। এখন এটাই দেখার, অস্কার কমিটি কতটা আমাদের জন্য সুযোগ করে দেয়। আমরা ভারত থেকে নিজেদের সিনেমাকে পাঠিয়েছি কারণ এইধরনের সিনেমা গোটা দেশের সংস্কৃতিকে তুলে ধরে। তাই আমি অপেক্ষায় আছি আমাদের সিনেমা নির্বাচিত হয় নাকি।” কিন্তু এদিনের চূড়ান্ত তালিকার পর কার্যত ভারতের আশা এবারের মতো শেষ হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। তাই এবছরের মতো অস্কারের আসা কার্যত ছেড়ে দিত হল ভারতকে। আগামী বছরে ফের অস্কারের দৌড়ে ভারত কাকে পাঠায় সেটাই দেখার। আগামী ২০২০-এর ফেব্রুয়ারি ৯ তারিখ অনুষ্ঠিত হবে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড।