Home Kolkata GUWAHATI: বাসে চড়লেই বাধ্যতামূলক ই টিকিট, গুয়াহাটিতে নতুন নিয়ম

GUWAHATI: বাসে চড়লেই বাধ্যতামূলক ই টিকিট, গুয়াহাটিতে নতুন নিয়ম

by Silpika Chatterjee
guWAHATI, CITY BUS, E TICKET, NEW RULES, TRAVEL DEPARTMENT

মহানগর ডেস্কঃ এবার থেকে অসমের গুয়াহাটির বাসে বাধ্যতামূলক করা হল ই টিকিট। আগামী মাস থেকেই চালু করা হচ্ছে এই নিয়ম। ১ নভেম্বর সিটি বাসগুলোতে বাধ্যতামূলক করা হবে ই টিকিট। ই টিকিট মেশিন সংশ্লিষ্ট বাসে টিকিট কাটতে হবে যাত্রীদের। এই বিষয়টি নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে কামরূপ মেট্রপলিটন জেলার আঞ্চলিক পরিবহণ অথরিটি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী মাস থেকে গুয়াহাটির গুয়াহাটি শহরের বাসগুলোতে আর দেওয়া হবে না সাধারণ টিকিট। শহরের সমস্ত বাস মালিক এবং কর্মীদের মেশিন ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে শহরে বাসের ভাড়া কত হবে তাও চলতি মাসের ১৪ তারিখ বিজ্ঞপ্তিতে প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে, আগামী ১ নভেম্বর থেকে ই-টিকিট মেশিন ছাড়া কোনও বাসকে গুয়াহাটির রাস্তায় চলতে দেওয়া হবে না। যাত্রীদের কাছ থেকে ভাড়াও নিতে হবে ওই মেশিনের টিকিট দিয়েই।

অসমের পরিবহণ দফতর সূত্রে জানা যাচ্ছে, ভাড়া নিয়ে স্বচ্ছতা আনতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগেও শহরে বাস ভাড়া দেওয়া নিয়ে বেশ কিছু দুর্নীতির অভিযোগ ওঠে। অনেক যাত্রীই কম ভাড়া দিচ্ছিলেন বলে অভিযোগ। সেসব থেকে মুক্তি পাওয়ার জন্যই দুরত্ব অনুসারে ধার্য করা হয়েছে টিকিটের দাম।

পরিবহণ দফতরের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন গুয়াহাটির বাস মালিকেরা। তবে কেউ কেউ প্রশ্ন তুলেছেন এত তাড়াতাড়ি কোথা থেকে ই-টিকিট মেশিন পাওয়া যাবে সেই নিয়ে। ই-টিকিট মেশিনে বাসের ভাড়া নেওয়ার চল পশ্চিমবঙ্গে শুরু হয়েছে অনেক আগেই। কলকাতার পাশাপাশি শহরতলির বাসগুলিতেও ব্যবহার করা হয় এই মেশিন।

অসমের রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, গুয়াহাটি শহরকে যানজট মুক্ত করতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। শহরে তৈরি করা হচ্ছে নতুন ফ্লাই ওভার। একইসঙ্গে ঢেলে সাজানো হচ্ছে সেখানকার ট্র্যাফিক ব্যবস্থাকেও।

You may also like