Hair Care Tips : বর্ষাকালে খুব চুল পড়ছে? জেনে নিন বিশেষ কিছু ঘরোয়া টোটকা

25
HAIR CARE TIPS IN MONSOON
বর্ষাকালে খুব চুল পড়ছে? জেনে নিন বিশেষ কিছু ঘরোয়া টোটকা

মহানগর ডেস্ক : বর্ষাকালের একটি খুবই সমস্যা হলো চুল পড়ে যাওয়া। সারাবছরের তুলনায় এই বর্ষাকালে চুল অনেক বেশি পরিমাণে পড়ে যায়। এই সমস্যা থেকে রেহাই পাওয়ার কিছু টিপস্ জেনে নিন-

১) নারকোল তেল – চুলে তেল ম্যাসাজ করলে চুল অনেক বেশি পুষ্টিকর ও মজবুত থাকে এবং চুল স্বাস্থ্যোজ্জ্বল ও হয়। আর হাতের কাছে নারকোল তেলের থেকে ভালো চুলের জন্য আর কিইবা হতে পারে! তাই নারকোল তেল ডবল বয়লার প্রক্রিয়ায় গরম করে নিন এবং তুলোর বলের সাহায্যে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিন। শ্যাম্পু করার আগের রাতে লাগিয়ে বা শ্যাম্পু করার দু তিন ঘন্টা আগে লাগিয়ে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

২) পেঁয়াজের রস – পেঁয়াজে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, পটাসিয়াম, ক্যালসিয়াম ইত্যাদি রয়েছে যা চুলের গোড়া শক্ত করতে খুবই সাহায্য করে। একটি পাত্রে বেশ কিছুটা পেঁয়াজের রস নিয়ে তাতে কিছুটা ক্যাস্টর অয়েলে মিশিয়ে শ্যাম্পু করার দু ঘন্টা আগে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিন এবং দু ঘন্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

৩) অ্যালোভেরা জেল : অ্যালোভেরা জেলের উপকারিতা চুলের জন্য অপরিসীম। অ্যালোভেরা জেল চুলের রুক্ষতা দূর করতে সাহায্য করে। অ্যালোভেরা গাছ বাড়িতে থাকলে সরাসরি অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে নিয়ে তাতে ভিটামিন ই ক্যাপসুলের তেল মিশিয়ে চুলের গোড়া থেকে ডগা অবধি বেশ ভালো করে লাগিয়ে ঘন্টা তিনেক রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।