জেলা হাসপাতালে কত বেড বাড়ানো সম্ভব, জানতে রিপোর্ট চাইল স্বাস্থ্য দফতর

7
kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: রাজ্যে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির প্রেক্ষিতে জেলার হাসপাতালে কোভিড বেড সর্বোচ্চ কত সংখ্যক বাড়ানো সম্ভব, রাজ্যের স্বাস্থ্য দফতর সেই মর্মে জেলাগুলির কাছে রিপোর্ট তলব করেছে। স্বাস্থ্য ভবনে আজ জেলা স্বাস্থ্য কর্তাদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সিং-এর মাধ্যমে এক বৈঠকে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের কাছে আজ সন্ধ্যার মধ্যে এই রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

প্রায় দু’ঘণ্টার ওই বৈঠকে ভোটমুখী বীরভূম, মুর্শিদাবাদ, মালদা জেলা বাদে অন্য সব জেলার স্বাস্থ্যকর্তারা উপস্থিত ছিলেন। মূলত, করোনা চিকিৎসার পরিকাঠামো বাড়ানো নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর। অন্যদিকে, রাজ্যের মুখ্যসচিব এবং নির্বাচন কমিশনের সঙ্গেও আজ জেলাগুলির স্বাস্থ্য প্রশাসনের আলাদা বৈঠক হওয়ার কথা।

অন্যদিকে, বেসরকারি হাসপাতালগুলিকে শয্যা সংখ্যা আরও বাড়ানোর নির্দেশ আগেই দিয়েছে রাজ্য সরকার। সোমবার সন্ধ্যায় বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে ফের বৈঠকে বসেছিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান। হাসপাতালগুলিতে পার্কিং লট এবং লবিতেও কোভিড রোগীর চিকিৎসার ব্যবস্থা রাখতে হবে বলে নির্দেশ দেওয়া হয়। জরুরি অস্ত্রোপ্রচার ছাড়া এখন সব অস্ত্রোপ্রচার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে বেসরকারি হাসপাতালগুলিকে।