করোনা থেকে সেরে ওঠার তিন মাস পর নেওয়া যাবে টিকা, জানাল স্বাস্থ্য মন্ত্রক

21
corona vaccine

করোনা থেকে সেরে ওঠার ঠিক কতদিন পর নেওয়া যাবে ভ্যাকসিন, এই নিয়ে সাধারণ মানুষের মনে দ্বিধা ছিল। এই বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনা থেকে সেরে ওঠার তিন মাস পর নেওয়া যাবে ভ্যাকসিন। কেন্দ্রীয় প্যানেলের সুপারিশ মেনেই এই সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে।

বুধবার স্বাস্থ্য মন্ত্রকের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সদ্য মা হওয়ার পরেও মহিলাদের টিকা নেওয়ার ক্ষেত্রে আর কোনও বাধা থাকছে না। তবে অন্তঃসত্ত্বা মহিলারা টিকা নিতে পারবেন কি না, সেই বিষয়ে কেন্দ্র এখনও কোনও সিদ্ধান্তে আসতে পারেনি। এই বিষয়ে এখনও গবেষণা চলছে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, করোনা থেকে সেরে ওঠার ১৪ দিন পর থেকেই রক্ত দান করা সম্ভব।

টিকা নিয়ে একাধিক বিজ্ঞপ্তি জারি করা হলেও, দেশের বিভিন্ন প্রান্তে টিকার আকাল দেখতে পাওয়া গিয়েছে। দেশের অনেক কেন্দ্রে টিকাকরণ কেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে। তবে কেন্দ্রের তরফে টিকার প্রথম ডোজের থেকে দ্বিতীয় ডোজ নেওয়ার বিষয়ে বেশি জোর দিচ্ছে। যার জেরে টিকার অধীনে দেশবাসী আসতে পারছে না। এই পরিস্থিতিতে কেন্দ্র বিদেশে টিকা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। যার জেরে বিতর্কের সৃষ্টি হয়েছে।