Home Featured Health Tips: আসছে শীত, কাঁচা গাজরের উপকারিতা জানেন?

Health Tips: আসছে শীত, কাঁচা গাজরের উপকারিতা জানেন?

by Tiyasha Ghosh

মহানগর ডেস্ক: আর কিছুদিন বাদেই আসতে চলেছে শীতকাল। আর শীতকাল মানেই প্রতিটা বাঙালির ঘরে ঘরে কোন সবজি থাক না থাক, গাজরের দেখা মিলবেই। নানা রেসিপিতে গাজরের উপস্থিতিও একদম স্পষ্ট করে দেবে শীতের মাধুর্যকে। তবে অনেকেই আছেন যারা কাঁচা গাজর খেতে খুব ভালোবাসেন। কাঁচা গাজর স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারী (Health Tips), আসুন জেনে নেওয়া যাক –

স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্যও ভীষণ উপকারী গাজর, সে কথা অনেকেই জানেন। তাই যাদের ব্রণ বা অ্যাকনির সমস্যা রয়েছে তাঁদের গাজরের রস প্রতিদিন এক কাপ করে খেতে পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। কারণ এটি শরীর থেকে দূষিত পদার্থ বের করতে সাহায্য করে, বলেই দাবি ত্বক বিশেষজ্ঞদের।

দ্বিতীয়ত, প্রচুর পরিমাণে ভিটামিন এ, মিনারেল এবং ফাইবার রয়েছে কাঁচা গাজরে। এই বিপুল পরিমাণে পুষ্টিগুণের সমৃদ্ধ হওয়ায়, স্বাভাবিকভাবেই মানব শরীরের জন্য এটি অত্যন্ত উপকারী। যাদের শরীরে জেরোফথালমিয়ার সমস্যা রয়েছে তাঁদের জন্যও গাজর খুব উপকারী এই সবজি।

তৃতীয়ত, শরীর থেকে ক্যান্সারের ঝুঁকি কমাতে গাজরের সমতুল্য সবজি আর হয় না। এছাড়াও গাজরে থাকা ফাইবার এবং পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। গাজরে পাওয়া যায় ভিটামিন সি। যা অনাক্রম্যতা বৃদ্ধিতে সাহায্য করে।

চতুর্থত এই সবজিতে, ভিটামিন K এবং অল্প পরিমাণে ক্যালসিয়াম ও ফসফরাস থাকায়, এটি মানবদেহে হাড় মজবুত করতে সাহায্য করে।

You may also like