Home Lifestyle Health Tips: খাবারে অতিরিক্ত নুন খাচ্ছেন? দেখুন কী কী ক্ষতি করছেন

Health Tips: খাবারে অতিরিক্ত নুন খাচ্ছেন? দেখুন কী কী ক্ষতি করছেন

by Tiyasha Ghosh

মহানগর ডেস্ক: আমাদের সকলেরই খাবারের নুন (Salt) ছাড়া চলে না। মূলত নুন ছাড়া খাবার খাওয়াটাই অসম্ভব ব্যাপার। আবার অনেকে কাঁচা নুন ছাড়া খাবার খেতে পারেন না। নুন নিয়ে মানুষের নানান রকম ভেদ রয়েছে। তবে জানেন কি, নুনের সঠিক প্রয়োগ না করতে পারলে, বাড়তে পারে আপনার শরীরের সমস্যা (Health Tips)। শুধু শারীরিক নয়, তৈরি হতে পারে মানসিক সমস্যাও। এমনকি বাড়তে পারে মৃত্যুর ঝুঁকিও।

বিদেশের একটি গবেষণায় দেখা গিয়েছে, অত্যাধিক নুন খেলে বেড়ছে স্ট্রেসের সমস্যা। মূলত যারা নুন বেশি দিয়ে খাবার খান, তাঁরা কোথাও গিয়ে মানসিক অবসাদ, স্ট্রেস এবং চিন্তাজনিত নানা রকম সমস্যায় ভুগছেন। ওদিকে যারা নুন কম খান, তাঁরা শারীরিক এবং মানসিক দিক থেকে বেশ সুস্থ। তাই বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, মানসিক দিক থেকেও সুস্থ থাকতে খাবারে নুন ব্যবহার করা উচিত পর্যাপ্ত পরিমাণ মতো। পাশাপাশি অত্যধিক নুন দেওয়া খাবার খাওয়া থেকেও বিরত থাকা দরকার।

এছাড়াও গবেষকরা দাবি করছেন, বেশি নুন খেলে বাড়তে পারে অকাল মৃত্যুর ঝুঁকি। একটি গবেষণায় দেখা গেছে, যারা সবসময় খাবারে বেশি নুন খান, তাঁদের অকালে মৃত্যুর ঝুঁকি অন্যান্যদের তুলনায় ২৮ শতাংশ বেশি। আর যারা খুব কম নুন খান, তাঁদের গড় আয়ু বেশি।

এছাড়া তো রয়েছেই অতিরিক্ত নুন খাওয়ার কারণে হাই ব্লাড প্রেশার, হৃদরোগের সমস্যার মত নানা রোগ দেখা যায়।

You may also like